অ্যাকসেসিবিলিটি লিংক

হবিগঞ্জে সরকারের দুর্যোগ সহনীয় ঘরের খুঁটি ভেঙ্গে বৃদ্ধার মৃত্যু


হবিগঞ্জে দুর্ঘটনায় ভেঙ্গে পড়া “দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ” প্রকল্পের ঘরের অংশ। (ছবি- ইউএনবি)
হবিগঞ্জে দুর্ঘটনায় ভেঙ্গে পড়া “দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ” প্রকল্পের ঘরের অংশ। (ছবি- ইউএনবি)

গৃহহীনের জন্য সরকারের ত্রাণ মন্ত্রণালয়ের “দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ” প্রকল্পের ঘরের খুঁটি ভেঙ্গে চাপা পড়ে হবিগঞ্জে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। ঘর নির্মাণের তিন বছরের মাথায় কোনো দুর্যোগ ছাড়াই ভেঙে পড়ে সেই ঘর। শনিবার সন্ধ্যায় জেলার বানিয়াচং উপজেলার মাদারিটুলা মহল্লায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত শিরাপজান বিবি (৮৯) মাদারিটুলা মহল্লার মৃত নেয়ামত উল্লাহর স্ত্রী।

স্থানীয়রা জানান, নেয়ামত উল্লাহর ছেলে শরিফ উল্লাহর জায়গা থাকলেও কোনো ঘর ছিল না। ২০১৯ সালে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) কর্মসূচির বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে সারাদেশে এক লাখ ২৫ হাজার ঘর নির্মাণ করে দেয় সরকার। এ সময় শরিফ উল্লাহ একটি ঘর বরাদ্দ পান।

স্থানীয় ইউপি সদস্য মো. জাহাঙ্গীর মিয়া জানান, শনিবার সন্ধায় শিরাপজান বিবি ঘরের বারান্দার একটি খুঁটির সঙ্গে হেলান দিয়ে চেয়ারে বসা ছিলেন। হঠাৎ খুঁটিটি ভেঙে তার ওপর পড়ে। এতে তিনি গুরুত্বর আহত হন। পরিবারের লোকজন তাকে উদ্ধার করে বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ বলেন, “তিন বছর আগে নির্মাণ করা দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের বরাদ্দের একটি ঘরে বাস করতেন বৃদ্ধার পরিবার। তবে তার মৃত্যুর ঘটনাটি আমরা নেহাতই একটি দুর্ঘটনা হিসেবে দেখছি। আপাতত উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতের দাফনের টাকা দেওয়া হচ্ছে। পরবর্তীতে ওই পরিবারকে আর্থিক সহায়তা করা হবে।”

বানিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমরান হোসেন বলেন, “খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তবে নিহতের ছেলের জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে একটি আবেদনের প্রেক্ষিতে ময়না তদন্ত ছাড়াই লাশ দাফন করা হয়।”

XS
SM
MD
LG