অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের পেশোয়ারে বন্দুকধারীদের গুলিতে খ্রিস্টান ধর্মযাজক নিহত, আহত আরেকজন


নিহত যাজক উইলিয়াম সিরাজের মৃতদেহ বহন করে নিয়ে যাওয়া হচ্ছে। ৩০ জানুয়ারী, ২০২২।

ইসলামাবাদ — পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি করে এক খ্রিস্টান ধর্মযাজককে হত্যা করেছে, এই ঘটনায় আহত হয়েছে অপর আরেকজন।

পুলিশ এবং সংখ্যালঘু সম্প্রদায়ের স্থানীয় নেতারা বলেছেন, আক্রমণের শিকার পুরোহিতরা চার্চে রবিবারের প্রার্থনা শেষে যখন চলে যাচ্ছিল, ঠিক তখুনি মোটরসাইকেল আরোহী দুই ব্যক্তি তাঁদের গাড়িতে অতর্কিত হামলা করে এবং গুলি চালায়।

পুলিশ নিহত পুরোহিতকে ফাদার উইলিয়াম সিরাজ হিসেবে শনাক্ত করেছে, যার বয়স ৭৫ বছর।

চিকিৎসকরা জানিয়েছেন, আহত পুরোহিত ফাদার প্যাট্রিক নাঈমকে পেশোয়ারের একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তার অবস্থা স্থিতিশীল বলে বর্ণনা করেছেন।

তাৎক্ষণিকভাবে কেউ গুলি চালানোর দায় স্বীকার করেনি। পুলিশ কর্মকর্তারা জানান, হামলাকারীদের খুঁজে বের করে গ্রেপ্তারের জন্য অভিযান চলছে।

এই হামলার নিন্দা জানিয়েছেন খ্রিস্টান নেতারা।

বিশিষ্ট শিক্ষাবিদ এবং পাকিস্তানের চার্চের বিশপ আজাদ মার্শাল টুইট করে বলেছেন, “আমরা পাকিস্তান সরকারের কাছে খ্রিস্টানদের ওপর আক্রমণের ন্যায়বিচার ও তাঁদের সুরক্ষা দাবি করছি”।

পেশোয়ারে এর আগেও খ্রিস্টান সম্প্রদায়ের সদস্যদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

২০১৩ সালে সবচেয়ে মারাত্মক হামলার ঘটনাটি ঘটে। সে সময় দুই আত্মঘাতী বোমা হামলাকারী একটি শহরের গির্জায় আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়, যখন শতাধিক উপাসক রবিবারের প্রার্থনা শেষ করে থেকে বের হচ্ছিলেন। ওই হামলায় কমপক্ষে ৮০ জন নিহত এবং ১২০ জন আহত হয়।

পাকিস্তানে ইসলামপন্থী জঙ্গিরা দীর্ঘদিন ধরেই খ্রিস্টানসহ ধর্মীয় সংখ্যালঘুদের তাদের অন্যতম লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

প্রায় ২২ কোটি মুসলমান অধ্যুষিত দেশটিতে মাত্র ২% খ্রিস্টান বাস করে।

XS
SM
MD
LG