অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর-পূর্ব সিরিয়ার কারাগার আইএস জঙ্গীদের হাত থেকে মুক্ত করেছে কুর্দি বাহিনী


উত্তর-পূর্ব সিরিয়ার একটি কারাগারের বাইরে প্রহরায় সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) সদস্যরা। জানুয়ারি ২৬, ২০২২। (ছবি- এএফপি)

যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি বাহিনী রবিবার উত্তর-পূর্ব সিরিয়ায় অবস্থিত একটি প্রধান কারাগারে তাদের নিরাপত্তা অভিযান সমাপ্তির ঘোষণা দেয়। ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর সাথে সম্পৃক্ত জঙ্গীদের থেকে স্থাপনাটির দখল ছিনিয়ে নেওয়ার কয়েকদিন পর এমন ঘোষণা আসলো।

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) জানায় যে “(আইএস) সন্ত্রাসীরা উপস্থিত ছিল এমন শেষ জায়গাগুলো” থেকে তাদের সরানোর পর, হাসাকাহ শহরের “আল সিনা কারাগার নিরাপদ করার অভিযান” সমাপ্ত করা হয়েছে।

আইএস জঙ্গীদের সাথে সপ্তাহব্যাপী সংঘর্ষ চালিয়ে, এসডিএফ আটক কেন্দ্রটি নিজেদের দখলে নেওয়ার চারদিন পর রবিবারে এমন ঘোষণা আসে। সেখানে আটক থাকা হাজার হাজার আইএস কারাবন্দীদের মুক্ত করার চেষ্টায় আইএস জঙ্গীরা সেখানে হামলা চালিয়েছিল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেন যে, হামলা ও তৎপরবর্তী সংঘর্ষের ঘটনার ফলশ্রুতিতে, সেখানে আটক থাকা বন্দীদের অধিক নিরাপত্তা সম্পন্ন একটি স্থাপনায় স্থানান্তর করা হয়েছে, যাতে আইএস জঙ্গীরা ভবিষ্যতে আর হামলা চালাতে না পারে।

স্পেশাল অপারেশন্স জয়েন্ট টাস্ক ফোর্স-অপারেশন ইনহেরেন্ট রিজলভ-এর অধিনায়ক, ব্রিগেডিয়ার জেনারেল আইজ্যাক পেলটিয়ের রবিবার এক বিবৃতিতে জানান, “আইসিসেরএর জন্য এটা একটা বিশাল ব্যর্থতা, যা কিনা পরিণামে ঐ কারাবন্দীদের আরও সুরক্ষিত একটি স্থাপনায় সরিয়ে নেওয়া নিশ্চিত করাটা দ্রুততর করেছে, যেখান থেকে তারা কখনই পালাতে সক্ষম হবে না।” বিবৃতিতে তিনি জঙ্গীগোষ্ঠীটির একটি সংক্ষিপ্তাকার নাম ব্যবহার করেছেন।

বিবৃতিতে আরও বলা হয় যে আইএস বিরোধী যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের সহায়তায়, এসডিএফ আটককেন্দ্রের চারদিকে একটি নিরাপত্তা বলয় তৈরি করে, হুমকি মোকাবেলা করতে সক্ষম হয়েছে।

ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস রবিবার জানিয়েছে যে, সংঘাতটিতে ২৬৮ জন আইএস জঙ্গী, ৯৮ জন এসডিএফ-এর সাথে সম্পৃক্ত যোদ্ধা ও সাতজন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

XS
SM
MD
LG