অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে দেশে ফেরার অনুমতি পেলেন নিউজিল্যান্ডের গর্ভবতী নারী সাংবাদিক


কাবুল বিমানবন্দরের সামনে আরিয়ানা আফগান এয়ারলাইন্সের বিমানের মডেল। (ফাইল ছবি- ডাব্লিউএএনএ/ রয়টার্স)
কাবুল বিমানবন্দরের সামনে আরিয়ানা আফগান এয়ারলাইন্সের বিমানের মডেল। (ফাইল ছবি- ডাব্লিউএএনএ/ রয়টার্স)

কোভিড–১৯ বিধিনিষেধের কারণে আফগানিস্তানে আটকে পড়া নিউজিল্যান্ডের গর্ভবতী নারী সাংবাদিক অবশেষে দেশে ফেরার অনুমতি পেয়েছেন। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) তিনি জানান, নিউজিল্যান্ড সরকার তাকে দেশে ফেরার উপায় করে দিয়েছে।

এর আগে নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ সাংবাদিক শার্লট বেলিসকে দেশে ফিরতে সেখানকার কোয়ারান্টাইনের জন্যে নির্দিষ্ট হোটেলগুলোতে জায়গা পেতে আবেদন করতে বলে। এই শর্ত প্রত্যাহার করেছে দেশটি। নিউজিল্যান্ডের উপ প্রধানমন্ত্রী গ্রান্ট রবার্টসন জানান, বেলিসকে কোয়ারান্টাইন হোটেলের একটি কক্ষের ভাউচার প্রদান করা হয়েছে।

বেলিসের ঘটনার কারণে নিউজিল্যান্ড সরকারকে আন্তর্জাতিক মহলে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে। দেশটির হাজারো নাগরিক সামরিক বাহিনী পরিচালিত সীমান্তের কোয়ারান্টাইন হোটেলগুলোতে জায়গা পাওয়ার অপেক্ষায় বিভিন্ন দেশে আটকা পড়েছেন।

বেলিস নিউজিল্যান্ডের নাগরিকদের তার পাশে থাকার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, সরকার শুধুমাত্র তাকে বিশেষ বিবেচনায় এই সুযোগ দেওয়াতে তিনি হতাশ হয়েছেন। কারণ আরও অনেক নিউজিল্যান্ডের গর্ভবতী নারীরাও আটকে রয়েছেন বিদেশে।

নিউজিল্যান্ডের কোয়ারেন্টিন ব্যবস্থার প্রধান ক্রিস বানি বলেন, বেলিসকে এই সুযোগ দেওয়া হয়েছে কারণ আফগানিস্তান অত্যন্ত বিপদজনক এবং সেখানে সন্ত্রাসী হামলারও সম্ভাবনা রয়েছে।

৩৫ বছর বয়সি শার্লট বেলিস বেলিস কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার আফগানিস্তানের প্রতিবেদক হিসেবে নিয়োজিত ছিলেন। কাতারের আইন অনুযায়ী অবিবাহিত অবস্থায় সন্তানধারণ নিষিদ্ধ হওয়ায় গত নভেম্বরে তিনি আল জাজিরা থেকে ইস্তফা দেন।

এরপর বেলিস তার সঙ্গী চিত্রগ্রাহক জিম হাইলেব্রেকের দেশ বেলজিয়াম যান এবং সেখানে নাগরিকত্ব পাওয়ার চেষ্টা করেন। কিন্তু সেখানে আবেদন প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার কারণে ততদিনে তার ভ্রমণ ভিসার মেয়াদ শেষ হয়ে যেত বলে জানান তিনি।

সন্তানসম্ভবা অবস্থায় ভ্রমণ ভিসা নিয়ে তিনি এক দেশ থেকে আরেক দেশে ঘুরতে পারতেন। কিন্তু হোটেলে থাকা–খাওয়ার টাকা খরচের সঙ্গে সঙ্গে স্বাস্থ্য সুবিধা থেকেও বঞ্চিত হতে পারতেন। এসব ভেবে তিনি ও তার সঙ্গী হাইলেব্রেক নিউজিল্যান্ডে ফেরার চেষ্টা করতে আফগানিস্তানে ফিরে আসেন। কারণ তাদের আফগানিস্তানের ভিসা ছিল।

অগাস্টের মাঝামাঝি সময়ে ক্ষমতায় আসার পর থেকে নারীদের ওপর নিপীড়নমূলক নিয়ম চাপিয়ে দেওয়ার কারণে তালিবান আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছে। তারা এমনকি ষষ্ঠ শ্রেণির মেয়েদেরও লেখাপড়া নিষিদ্ধ করেছে।

XS
SM
MD
LG