অ্যাকসেসিবিলিটি লিংক

সংক্রমণ বাড়ছে, বাংলাদেশে বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি


বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধিতে ঢাকার একটি টিকাদান কেন্দ্রে টিকা নিতে আসা মানুষের ভিড়। জানুয়ারি ৩০, ২০২২। (ছবি- মাহমুদ হোসেইন অপু/ এপি)
বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধিতে ঢাকার একটি টিকাদান কেন্দ্রে টিকা নিতে আসা মানুষের ভিড়। জানুয়ারি ৩০, ২০২২। (ছবি- মাহমুদ হোসেইন অপু/ এপি)

বাংলাদেশে ওমিক্রন সংক্রমণ বাড়তে থাকায় সরকার আরোপিত বিধিনিষেধের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঁইয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় পূর্বঘোষিত বিধিনিষেধ আগামী ৭ থেকে ২১ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা পর্যন্ত বহাল থাকবে।

এ সময় সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় বা রাষ্ট্রীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি জনসমাবেশ করা যাবে না। এ সব ক্ষেত্রে যোগদানকারীদের অবশ্যই করোনার টিকা সনদ বা ২৪ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর সার্টিফিকেট আনতে হবে।

এতে আরও বলা হয়, এ সময় সব স্কুল, কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকবে।

গত ২৪ ঘণ্টায় করোনা পরিস্থিতি

বাংলাদেশে মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এই সময় শনাক্ত হয়েছে আরও ১১ হাজার ৫৯৬ জন। এ পর্যন্ত দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৪৯৪ জনে। এর আগে বুধবার করোনায় ৩৬ জনের মৃত্যু ও ১২ হাজার ১৯৩ জনের করোনা শনাক্ত হয়েছিল।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৮৪৩ টি নমুনা পরীক্ষা করা হয়। দেশে মোট শনাক্তের সংখ্যা ১৮ লাখ ৩৫ হাজার ৭৭৬ জনে পৌঁছেছে। এসময় শনাক্তের হার ২৫.৮৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার এক দশমিক ৫৫ শতাংশ।

এদিকে ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও পাঁচ হাজার ৯৫৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৮১ হাজার ৯২ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ১৩ শতাংশ।

XS
SM
MD
LG