অ্যাকসেসিবিলিটি লিংক

জান্তা সেনারা মিয়ানমারের সাগাইং অঞ্চলে শত শত বাড়িঘর তছনছ করেছে


ফাইল - মিয়ানমারের সাগাইং অঞ্চলের শ্বেবো টাউনশিপের পুলিশ স্টেশনের গেটে এই লাল পোস্টারে লেখা আছে, 'এদিকে আসবেন না! আপনার মৃত্যু হতে পারে।' ১০ অক্টোবর ২০২১।
ফাইল - মিয়ানমারের সাগাইং অঞ্চলের শ্বেবো টাউনশিপের পুলিশ স্টেশনের গেটে এই লাল পোস্টারে লেখা আছে, 'এদিকে আসবেন না! আপনার মৃত্যু হতে পারে।' ১০ অক্টোবর ২০২১।

মিয়ানমারের বিক্ষুব্ধ সাগাইং অঞ্চলে জান্তা বিরোধী শক্তিকে আশ্রয় দেওয়ার অভিযোগে দুটি গ্রামের ৪০০টিরও বেশি বাড়িঘর জান্তা সেনারা গুঁড়িয়ে দিয়েছে; আনুমানিক দশ হাজার বেসামরিক লোককে পালিয়ে যেতে বাধ্য করেছে। বুধবার গ্রামের বাসিন্দারা এ তথ্য জানায়।

আরএফএ-র মিয়ানমার সার্ভিসকে সুত্রগুলো জানায়, সোমবার সন্ধ্যায় পার্শ্ববর্তী ম্যাগওয়ে অঞ্চলের মায়াং শহর থেকে প্রায় ১০০ সেনা সাগাইং-এর প্যালে শহরের মেওয়ে টোন এবং প্যান গ্রামে প্রবেশ করে সেখানে আগুন ধরাতে শুরু করে।

অত্যাচারের ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক গ্রামবাসী জানান, সেনারা মেওয়ে টোন গ্রামের ২৬৫টি বাড়ির মধ্যে ২২০টি এবং প্যান গ্রামের ৮০০ বাড়ির প্রায় এক-চতুর্থাংশ ধ্বংস করে ফেলেছে।

গ্রামবাসী জানায়, সেনারা গ্রামে প্রবেশ করার পর তারা পালাতে সক্ষম হলেও জিনিসপত্র সাথে নিতে পারেনি। আগুনে তাদের গবাদি পশু পুড়ে গেছে।

তিন কিলোমিটার দূরের প্যান গ্রাম আক্রমণের বিস্তারিত তখনো জানা যায়নি।

আরএফএ-কে গ্রামবাসীরা জানান যে, ইন মা তী গ্রামে সামরিক বাহিনীর হতাহতের প্রতিশোধস্বরূপ গ্রাম দুটি জ্বালিয়ে দেয়া হয়েছে।

মেওয়ে টোন ও প্যান গ্রামের বাসিন্দারা জানায়,হামলার সময় দুই গ্রাম ও তাদের পার্শ্ববর্তী এলাকায় প্রায় দশ হাজার মানুষ বাড়ি ছেড়ে পালায় ।তারা নিকটবর্তী গ্রামে মঠগুলিতে এবং বনে অস্থায়ী জঙ্গল শিবিরে আশ্রয় নেয়।

গবেষণা দল ডেটা ফর মিয়ানমার জানায়, ২০২১-এর ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে জান্তা বিরোধী শক্তির বিরুদ্ধে সামরিক বাহিনীর লড়াই চলছে- এমন নয়টি রাজ্য ও অঞ্চলজুড়ে ৯০টি গ্রামে অগ্নিসংযোগে বিপুল পরিমাণ ভবন ধ্বংস করা হয়েছে।

XS
SM
MD
LG