অ্যাকসেসিবিলিটি লিংক

সাইবার হামলার পেছনে রয়েছে চীন, মনে করে  নিউজ কর্প 


নিউ ইয়র্কে নিউজ কর্পোরেশনের সদর দপ্তর, পহেলা অগাস্ট, ২০১৭, ছবি/রিচার্ড ড্রিউ/এপি

নিউজ কর্প শুক্রবার জানায় যে তারা সাইবার হামলার লক্ষ্যবস্তু হয়েছে এবং তাদের কতিপয় কর্মচারীর তথ্যের নাগাল পেয়েছে হামলাকারীরা। তাদের ইন্টারনেট নিরাপত্তা পরামর্শদাতা জানাচ্ছেন হ্যাকের মাধ্যমে চীনের স্বার্থকে উপকৃত করার লক্ষ্যে সম্ভবত গোয়েন্দা তথ্য সংগ্রহ করার প্রয়াস নেয়া হয় ।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রকাশক জানান জানুয়ারির শেষ ভাগে এই হ্যাকের ঘটনাটি আবিষ্কৃত হয়, যেখানে হ্যাকাররা সাংবাদিকসহ সীমিত সংখ্যক কর্মচারীর ইমেইল ও অন্যান্য কাগজপত্রের নাগাল পায়, তবে জানায় যে সাইবার নিরাপত্তা সংস্থা মান্ডিয়ান্ট এই হামলা আয়ত্বে আনতে সমর্থ হয়েছে।

মান্ডিয়ান্ট সংস্থার ভাইস প্রেসিডেন্ট ডেভিড ওয়ং রয়টার্সকে জানান, "যারা এই তৎপরতায় জড়িত তাদের সঙ্গে চীনের যোগসূত্র রয়েছে এবং আমাদের ধারণা তারা গোয়েন্দা তৎপরতায় সম্পৃক্ত হয়ে চীনের স্বার্থে গোপন তথ্যাদি সংগ্রহ করছিলো"।

যুক্তরাষ্ট্রে চীনের দূতাবাসের কাছে মন্তব্য চাওয়া হলে তারা তাৎক্ষণিকভাবে সেই অনুরোধে সাড়া দেয় নি।

প্রতিষ্ঠানটি জানায় তাদের অন্যান্য ব্যবসায়ী অঙ্গ প্রতিষ্ঠান, যেমন হার্পারকলিন্স পাবলিশার, মুভ, নিউজ কর্প অস্ট্রেলিয়া, ফক্সটেল, আরইএ এবং স্টোরিফুল হামলার শিকার হয় নি।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল প্রথমে এই সংবাদটি প্রকাশ করে, যারা সংবাদ মাধ্যমের কাছে সংবাদ পরিবেশনে টম্পসন রয়টার্স কর্পোরেশনের অঙ্গ শাখা, রয়টার্স'র সঙ্গে প্রতিযোগিতা করে থাকে।

[রয়টার্স]

XS
SM
MD
LG