অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউজ পুতিন-শি বৈঠককে অগ্রাহ্য করেছে


এই ছবিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেখা যাচ্ছে মস্কোর ক্রেমলিনে আলোচনার জন্য একটি হলে প্রবেশ করছেন। ৫ জুন, ২০১৯, ছবি-এপি

হোয়াইট হাউজ শুক্রবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে একটি বৈঠকের বিষয়গুলোকে নাকচ করেছে যেখানে এই নেতারা যুক্তরাষ্ট্র বিরোধী একটি কৌশলগত জোট উন্মোচন করেছেন।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি তার ব্রিফিংয়ের সময় সংবাদদাতাদের বলেন, "আমাদের নিজস্ব সম্পর্ক এবং আমাদের নিজস্ব মূল্যবোধের সুরক্ষার উপর আমাদের নিয়ন্ত্রণ আছে এবং যেখানে আমরা দ্বিমত পোষণ করি সেখানেও আমরা সে সব দেশের সঙ্গে কাজ করার উপায় খুঁজছি।"

নেটো সম্প্রসারণ বন্ধ করার এবং পশ্চিমাদের কাছ থেকে নিরাপত্তার নিশ্চয়তা পাওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দাবিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সমর্থন করেছেন। বিষয়গুলো ইউক্রেনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে রাশিয়ার সম্পর্কে অচলাবস্থা সৃষ্টি করেছে।

এদিকে মস্কো বেইজিংয়ের অবস্থানের প্রতি সমর্থন জানিয়েছে যে তাইওয়ান চীনের একটি অবিচ্ছেদ্য অংশ।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারক সিসিটিভি অনুসারে, বেইজিং’এ শীতকালীন অলিম্পিক শুরুর কয়েক ঘন্টা আগে শুক্রবার বিকেলে দুই নেতা বেইজিংয়ের দিয়াওইউতাই রাষ্ট্রীয় অতিথিশালায় মিলিত হন। যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অন্যান্য দেশের কূটনীতিকরা মানবাধিকার লঙ্ঘনের জন্য এই খেলা বর্জন করেছেন।

সম্প্রচারকটি বৈঠকের বিশদ বিবরণ দেয়নি, তবে শি এবং পুতিন একটি যৌথ বিবৃতি জারি করেছে যাতে অন্য দেশের "অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ" নিয়ে তাদের অসন্তোষের উপর জোর দিয়েছে। এই দুই নেতাই তাদের পররাষ্ট্র ও অভ্যন্তরীণ নীতির জন্য যুক্তরাষ্ট্রের কাছে সমালোচিত হয়েছেন।

যৌথ বিবৃতিতে চীন-রাশিয়ার একটি নতুন কৌশলগত "বন্ধুত্ব" ঘোষণা করা হয়েছে যার "কোন সীমা নেই" এবং "সহযোগিতার নিষিদ্ধ ক্ষেত্র" নেই।

ইউক্রেনের সাথে মস্কোর বিরোধ সশস্ত্র সংঘাতে পরিণত হওয়ার হুমকি মুখে রাশিয়ার প্রতি চীনের সমর্থনের অভিব্যক্তি আসে।

বৃহস্পতিবার, বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে তথ্য আছে যে রাশিয়া তার ভূখণ্ডে ইউক্রেনের সামরিক আক্রমণের বানোয়াট ঘটনা দেখানোর পরিকল্পনা করেছে এবং ইউক্রেনের বিরুদ্ধে আক্রমণের অজুহাত হিসাবে এটিকে কাজে লাগাতে চাইছে।

XS
SM
MD
LG