অ্যাকসেসিবিলিটি লিংক

ব্লিংকেন কোয়াডের বৈঠকে যোগ দিতে অস্ট্রেলিয়া ও ফিজি সফর করবেন  


পররাষ্ট্র দপ্তরের একটি অনুষ্ঠানে ভাষণ দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, পহেলা ফেব্রুয়ারি , ২০২২, ছবি/সুজান ওয়ালশ/রয়টার্স

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর শুক্রবার জানায় পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আগামী সপ্তাহে কোয়াড মন্ত্রিসভার বৈঠকে যোগ দিতে অস্ট্রেলিয়া সফর করবেন। এই বৈঠকে তারা সামুদ্রিক ও সাইবার নিরাপত্তাসহ বিভিন্ন বিষযে সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা করবেন।

কোয়াড হচ্ছে অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নিরাপত্তা বিষয়ক সংলাপ ।

পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন এর ৯ থেকে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত অস্ট্রেলিয়া সফর হবে গত সেপ্টেম্বর মাসে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে বর্ধিত নিরাপত্তা চুক্তি, আয়ুকুস(AUKUS ) অংশীদারিত্ব চুক্তি সম্পাদনের পর সে দেশে তাঁর প্রথম সফর। অস্ট্রেলিয়া জি-সেভেনের সদস্য না হওয়া সত্বেও এই চুক্তিতে দেশটির জন্য পরমাণু চালিত সাবমেরিন তৈরির বিধান অন্তর্ভুক্ত রয়েছে যা কীনা ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় চীনের সামরিক সম্প্রসারণের বিরুদ্ধে বর্ধিত পদক্ষেপের অংশস্বরূপ।

পররাষ্ট্র দপ্তর শুক্রবার এক বিবৃতিতে জানায়, “পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন নানাবিধ দ্বিপাক্ষিক ও বৈশ্বিক অগ্রাধিকার বিষয় আলোচনার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, পররাষ্ট্রমন্ত্রী মারিসে পেইন, জাপানের পররাষ্ট্র বিষয় মন্ত্রী, হায়াশি ইয়োশিমাসা, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে মিলিত হবেন”।

ফিজিতে ব্লিংকেন জলবায়ু সঙ্কট এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায় গণতন্ত্র, আঞ্চলিক সংহতি ও সমৃদ্ধির লক্ষ্যে সম্মিলিত প্রতিশ্রুতি আরো এগিয়ে নিতে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির নেতাদের সঙ্গে আলোচনায় মিলিত হবেন। ১৯৮৫ সালের পর যুক্তরাষ্ট্রের কোনো পররাষ্ট্রমন্ত্রীর এটাই হবে ফিজিতে প্রথম সফর।

১২ই ফেব্রুয়ারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এর হনোলুলুর হাওয়াইয়ে জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি এবং কোরিয়ার পরররাষ্ট্রমন্ত্রী চুং ইউই-য়ং কে নিয়ে জাপান এবং কোরিয়া প্রজতন্ত্রের সঙ্গে ত্রিদলীয় বৈঠকে উত্তর কোরিয়ার তরফে পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির হুমকির বিষয়টি প্রাধান্য পাবে।

XS
SM
MD
LG