অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ায় একদিনে কোভিড সংক্রমণের নতুন রেকর্ড


রাশিয়ার ভল্গোগ্রাদের একটি হাসপাতালের আইসিইউতে করোনাভাইরাসে আক্রান্ত এক রোগীর চিকিৎসা করা হচ্ছে। জানুয়ারি ৩১, ২০২২। (ছবি- এপি)

রাশিয়াতে এক দিনের হিসেবে করোনা আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। দেশটিতে এক দিনে ১,৮০,০৭১ জন নতুন রোগী সনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটি। এই সংক্রমণের সংখ্যা এক মাস আগের তুলনায় দশগুণ বেশি। দেশটিতে ভাইরাসটির অত্যন্ত সংক্রামক ওমিক্রন ধরণটি দ্রুত ছড়িয়ে পড়ছে।

দেশটির করোনাভাইরাস টাস্ক ফোর্সের রবিবারের প্রকাশ করা তথ্য অনুযায়ী, সেখানে আগের দিনের তুলনায় ২,৮০০ জন বেশি করোনা রোগী সনাক্ত হয়েছে। অর্থাৎ মধ্য জানুয়ারিতে শুরু হওয়া করোনার এই ঢেউটির মাত্রা দেশটিতে বৃদ্ধি পেয়ে চলেছে। সে সময়ে সেখানে প্রতিদিন নতুন রোগী সনাক্তের হার প্রায় ১৭,০০০ এর মত ছিল।

তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে সংক্রমণের হার ব্যাপকভাবে বৃদ্ধি পেলেও টাস্ক ফোর্সটি জানিয়েছে যে ,কোভিড-১৯ জনিত কারণে প্রতিদিনের মৃত্যুর সংখ্যা একই রকম থাকছে বা সামান্য পরিমাণ কমছেও। গত ২৪ ঘন্টার হিসেবে দেশটিতে ৬৬১ জন রোগী মারা গিয়েছে। জানুয়ারির ৬ তারিখে এই সংখ্যাটি ছিল ৭৯৬ জন।

টাস্ক ফোর্সটির তথ্য অনুযায়ী পুরো মহামারীজুড়ে দেশটিতে ১ কোটি ২৮ লক্ষ মানুষ সংক্রমিত হয়েছে এবং ৩,৩৫,৪১৪ জন মারা গিয়েছে।

যদিও দেশটিতে সংক্রমণ বেড়েই চলেছে, তবু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে বলেন যে, তার সরকার করোনাভাইরাস সংক্রান্ত কিছু বিধিনিষেধ শিথিল করার বিষয়টি বিবেচনা করছে।

রাশিয়া মাত্র গত মাস থেকে ১২-১৭ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু করেছে। এক্ষেত্রে দেশটি তাদের দেশেই তৈরি স্পুটনিক এম টিকাটি ব্যবহার করছে, যা কিনা স্পুটনিক ভি টিকাটির একটি কম মাত্রার ডোজ। গণমাধ্যমে প্রকাশিত তথ্য ও সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের তথ্য অনুযায়ী, কিশোর বয়সীদের জন্য খুবই অল্পসংখ্যক টিকার ব্যবস্থা করা হয়েছে।

যদিও রাশিয়া কোভিড-১৯ এর টিকা তৈরির দিক থেকে পৃথিবীর প্রথম কয়েকটি দেশের একটি, তবু দেশটির ১৪ কোটি ৬০ লক্ষ জনসংখ্যার মাত্র অর্ধেকের মত মানুষকেই এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG