অ্যাকসেসিবিলিটি লিংক

আটলান্টিক মহাসাগরে বিপুল সংখ্যক মৃত মাছ - ইউরোপীয় তদন্ত শুরু


সি শেফার্ডের তোলা ছবিতে ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় উপকূলের বে অব বিসকেতে ভাসমান মৃত মৎসের ঝাঁক, ৩রা ফেব্রুয়ারী, ২০২২, ছবি/এপি

পরিবেশবাদী একটি গ্ৰুপ নাটকীয় একটি ভিডিও ও ছবি প্রকাশের পর ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়ন তদন্ত শুরু করেছে যে কেন ফ্রান্সের অদূরে প্রকান্ড একটি ট্রলার আটলান্টিক মহাসাগরে বিপুল সংখ্যক মৃত মাছ ফেলে দেয়।

সি শেফার্ড নামের গ্ৰুপটির তোলা ছবিতে ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় উপকূলের বে অব বিসকেতে প্রচুর মৃত ব্লু ওয়াইটিং মাছ ভাসতে দেখা যায়। গ্ৰুপটির অনুমান সেখানে ছিল প্রায় এক লাখ মৃত মাছ।

বেদনাদায়ক ছবিগুলো দেখে ফরাসি সামুদ্রিক বিষয়ক মন্ত্রী অনিক জিরারদিন শুক্রবার টুইটার মারফত জানান যে আসলে কি ঘটেছিলো তা তদন্ত করতে তিনি ন্যাশনাল সেন্টার ফর ফিশিং সার্ভেলেন্স দপ্তরকে নির্দেশ দিয়েছেন।

পরিবেশ বিষয়ক ইউরোপিয়ান কমিশনার ভার্জিনিজুস্ সিঙ্কেভিসিএস ঘোষণা করেন, "মাছ ধরার এলাকা বিষয়ক জাতীয় কর্তৃত্ব এবং জাহাজটি কোন দেশের পতাকাবাহী, সে সম্পর্কে বিস্তারিত তথ্য ও প্রমাণাদি" তদন্ত করা হচ্ছে।

পেলাজিক ফ্রিজার এসোসিয়েশন লিথুয়ানিয়া রেজিস্ট্রিকৃত ট্রলার "মারগিরিস" এর প্রতিনিধিত্ব করে থাকে, যারা এসব মাছগুলি ধরেছিল, এক বিবৃতিতে বলেছে যে ট্রলারের জাল ছিঁড়ে যাওয়ায় বৃহস্পতিবার "অনিচ্ছাকৃতভাবে সাগরে মাছগুলো ছেড়ে দেয়া হয়"।

বিবৃতিতে বলা হয় "এ ধরণের ঘটনা খুবই বিরল এবং এই ঘটনা ঘটেছে অপ্রত্যাশিতভাবে বিশাল পরিমাণ মাছ ধরার কারণে"। বিবৃতিতে বলা হয় "ওই এলাকায় অস্বাভাবিক পরিমাণ মাছ ধরার ক্ষেত্রে ট্রলারটি যথারীতি নিয়মগুলি মেনেছিল"।

সি শেফার্ড যদিও প্রশ্ন তুলেছে যে এটা কোনো দুর্ঘটনা ছিল, নাকি ইচ্ছাবশতঃ অবাঞ্ছিত মাছ সাগরে ফেলে দেয়া হয়। গ্ৰুপটি সমুদ্রে আরো নজরদারির আহ্বান জানিয়েছে, বিশেষত সামুদ্রিক জীবন ও সাগর রক্ষার্থে বিশাল আকারের বাণিজ্যিক ট্রলারের ক্ষেত্রে।

XS
SM
MD
LG