অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চেয়েছে সার্চ কমিটি


বাংলাদেশ নির্বাচন কমিশন লোগো

বাংলাদেশ নির্বাচন কমিশন গঠনের জন্য নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য নির্বাচন কমিশনার (ইসি) পদে নাম প্রস্তাব করতে আহ্বান জানিয়েছে সার্চ কমিটি।

মন্ত্রিপরিষদ বিভাগ রবিবার (৬ ফেব্রুয়ারি) রাতে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

এতে বলা হয়, আগামী বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিকেল ৫টার মধ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে সিইসি ও ইসির জন্য ১০ জনের নাম প্রস্তাব করতে পারবে।

এ ছাড়া সিইসি বা ইসি হিসেবে কাজ করতে আগ্রহী ব্যক্তিরাও তাদের নিজস্ব নাম পাঠাতে পারেন।

এই সময়ের মধ্যে তালিকা সরাসরি মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেওয়া বা ইমেইল করা যাবে।

এর আগে নির্বাচন কমিশন গঠনের নতুন আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার এ বিষয়ে এক গেজেট জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

কমিটির অন্য পাঁচ সদস্য হলেন-হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মো. মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

সদ্য পাস হওয়া “প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২” মোতাবেক এ সার্চ কমিটিকে দায়িত্ব ও কার্যবিধি সম্পন্ন করতে গেজেটে বলা হয়েছে।

এ ছাড়া কমিটিকে সাচিবিক সহায়তা দিতে মন্ত্রিপরিষদ বিভাগকে বলা হয়েছে।

ইসি গঠনে সদ্য প্রণীত আইনে বলা হয়েছে, অনুসন্ধান কমিটি সিইসি ও অন্যান্য ইসি প্রার্থীদের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে। অনুসন্ধান কমিটি গঠনের ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে যোগ্য ব্যক্তিদের নাম সুপারিশ করতে হবে কমিটিকে।

অনুসন্ধান কমিটি সিইসি ও ইসিদের প্রতি পদের জন্য দুজন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ পাঁচজনকে দিয়ে ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।

XS
SM
MD
LG