অ্যাকসেসিবিলিটি লিংক

মস্কো ও ওয়াশিংটনে পৃথক বৈঠকে রাশিয়া-ইউক্রেন সংকট সমাধানের চেষ্টা


জার্মানীর চ্যান্সেলর ওলাফ শোলজ ওয়াশিংটনে প্রেসিডেন্ট বাইডেনের সাথে সাক্ষাৎ করতে যাবার আগে বিমানে সাংবাদিকদের সাথে কথা বলছেন। ৬ ফেব্রুয়ারি, ২০২২।
জার্মানীর চ্যান্সেলর ওলাফ শোলজ ওয়াশিংটনে প্রেসিডেন্ট বাইডেনের সাথে সাক্ষাৎ করতে যাবার আগে বিমানে সাংবাদিকদের সাথে কথা বলছেন। ৬ ফেব্রুয়ারি, ২০২২।

সোমবার মস্কো এবং ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য পৃথক দুইটি বৈঠকের আলোচনার বিষয়বস্তুর শীর্ষে রয়েছে রাশিয়া-ইউক্রেন সীমান্তে সংঘাতের সম্ভাবনার বিষয়টি। একদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে মস্কোতে সাক্ষাৎ করবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো। অপরদিকে, ওয়াশিংটনে হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে একটি বৈঠকে মিলিত হবেন জার্মানীর চ্যান্সেলর ওলাফ শোলজ।

হোয়াইট হাউজ জানিয়েছে যে, বাইডেন এবং ম্যাঁক্রো রবিবার টেলিফোনে আলাপ করেছেন। সেখানে তারা কথা বলেছেন, “ইউক্রেন সীমান্তে রাশিয়ার অব্যাহতভাবে সামরিক শক্তি বৃদ্ধি মোকাবেলা করতে চলমান কূটনৈতিক ও নিবৃত্তিমূলক প্রচেষ্টা নিয়ে, এবং ইউক্রেনের সার্বভৌমত্ব ও অখন্ডতা নিয়ে তারা তাদের সমর্থন নিশ্চিত করেছেন।”

গত সপ্তাহে ম্যাঁক্রো জানান যে “রাশিয়ার সাথে আলোচনা ও উত্তেজনা হ্রাস করাই” তার কাছে অগ্রাধিকার পাচ্ছে। পুতিনের সাথে সাক্ষাতের পর মঙ্গলবার ইউক্রেনের নেতৃবৃন্দের সাথে আলোচনা করতে তার কিয়েভ সফরের কথা রয়েছে।

শোলজ-এরও আগামী সপ্তাহে একই রকম একটি সফরের পরিকল্পনা রয়েছে, যাতে তিনি মস্কো এবং কিয়েভ যাবেন।

আলোচনাপর্বগুলো এমন সময় অনুষ্ঠিত হচ্ছে যখন কিনা যুক্তরাষ্ট্র সতর্ক করেছে যে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ “যে কোন সময়ে হতে পারে”। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান এমন তথ্য জানিয়েছিলেন।

রবিবার এনবিসি’র “মিট দ্যা প্রেস” অনুষ্ঠানে সালিভান বলেন, “আমরা বিশ্বাস করি যে ইউক্রেন-এর বিরুদ্ধে একটি শক্তিশালী সামরিক অভিযান চালানোর মত সক্ষমতা রাশিয়া সমবেত করেছে, এবং এর বিরুদ্ধে প্রতিক্রিয়ার প্রস্তুতি নিতে আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি।”

এনবিসি’র সাক্ষাৎকারটিতে সালিভান বলেন যে, বাইডেন “আমাদের মিত্রদের একত্রিত করেছেন। তিনি আমাদের পূর্ব দিকে থাকা সহযোগীদের শক্তিবৃদ্ধি করেছেন ও তাদের আশ্বস্ত করেছেন। তিনি ইউক্রেনকে সরঞ্জাম দিয়ে সহযোগিতা করেছেন, এবং তিনি রাশিয়াকে একটি কূটনৈতিক পন্থা অবলম্বন করার প্রস্তাব দিয়েছেন, যদি তারা সেটি নিতে চায় তাহলে। তবে যাই হোক না কেন, আমরা প্রস্তুত, আমাদের মিত্ররা প্রস্তুত এবং ইউক্রেনের জনগণকে প্রস্তুত হতেও আমরা সহায়তা করছি।”

XS
SM
MD
LG