অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের বৈদেশিক রিজার্ভের অর্থ ছেড়ে দেবার আহ্বান জানালো চীন ও পাকিস্তান


শিনহুয়া সংবাদ মাধ্যমের প্রকাশিত ছবিতে বেইজিংয়ের গ্রেট হলে দাঁড়িয়ে চীনের প্র্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী, ইমরান খান, ৬ই ফেব্রুয়ারি, ২০২২/এপি
শিনহুয়া সংবাদ মাধ্যমের প্রকাশিত ছবিতে বেইজিংয়ের গ্রেট হলে দাঁড়িয়ে চীনের প্র্রেসিডেন্ট শি জিনপিং ও পাকিস্তানের প্রধানমন্ত্রী, ইমরান খান, ৬ই ফেব্রুয়ারি, ২০২২/এপি
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রবিবার সেখানে সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে অনেক বিষয় নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা করেন। আলোচনায় এই দুই নেতা আফগানিস্তানকে আসন্ন মানবিক বিপর্যয় ঠেকাতে সাহায্য করতে, আরও বেশি আন্তর্জাতিক সহায়তা প্রদানের প্রয়োজনীয়তার বিষয়ে জোর দেন।

বৈঠকটির মধ্য দিয়ে ইমরান খানের চার দিনব্যাপী বেইজিং সফরের সমাপ্তি হল। শুক্রবারের শীতকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠান প্রত্যক্ষ করতে আমন্ত্রিত বিদেশী নেতৃবৃন্দের মধ্যে অন্যতম অতিথি ছিলেন ইমরান খান।

বৈঠকের পর একটি যৌথ বিবৃতিতে চীন এবং পাকিস্তান “আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানায় যাতে তারা আফগানিস্তানের জব্দ করা আর্থিক সম্পদ ছাড় করে, আফগানিস্তানকে সহায়তা প্রদান অব্যাহত রাখে ও তা বৃদ্ধি করে”।

বিবৃতিতে আরও বলা হয়, “আফগানিস্তানে সিপিইসি সম্প্রসারণের বিষয়ে আফগানিস্তানের সাথে আলাপ করতে দুই পক্ষই প্রস্তুত”। সিপিইসি বলতে চীন-পাকিস্তান ইকোনমিক করিডর নামের কয়েক বিলিয়ন ডলারের একটি বিনিয়োগ প্রকল্পকে বোঝানো হয়।

গতবছর যখন তালিবান আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে, তখন বিস্তৃত পরিসরে তাদের উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা কার্যকর করা হয়। ইসলামী এই গোষ্ঠীটি যখন ১৯৯৬ থেকে ২০০১ সালে প্রথমবার ক্ষমতায় ছিল, তখন তাদের উপর এই নিষেধাজ্ঞাগুলো প্রথমবারের মত আরোপ করা হয়েছিল।

তালিবান ক্ষমতায় আসলে যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলো তাৎক্ষণিকভাবে আফগান কেন্দ্রীয় ব্যাংকের ৯৫০ কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করে, যার বেশিরভাগই নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভে রাখা ছিল।

সাহায্য সংস্থাগুলো বলছে যে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও অন্যান্য শাস্তিমূলক আর্থিক বিধিনিষেধগুলো, আফগানিস্তানের মানুষের কাছে অত্যন্ত প্রয়োজনীয় মানবিক সাহায্য পৌঁছানোর পথে বাধা হয়ে দাড়িয়েছে।

XS
SM
MD
LG