অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশে যেতে ইচ্ছুক শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিদেশে যেতে ইচ্ছুক শ্রমিকেরা যাতে প্রতারিত না হন, সে জন্য বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ার বিষয়গুলো আরও স্বচ্ছ করতে এবং এ বিষয়ে ব্যাপক প্রচার চালাতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি বিদেশে যেতে জমি বিক্রি না করে প্রয়োজন হলে প্রবাসীকল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

সোমবার (৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে মন্ত্রিসভার এক ভার্চ্যুয়াল বৈঠকে সভাপতিত্বকালে এসব নির্দেশনা দেন।

সভায় সংশ্লিষ্ট মন্ত্রী ও অন্য কর্মকর্তারা সচিবালয় থেকে যুক্ত ছিলেন।
সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, “বিদেশে যেতে ইচ্ছুক ব্যক্তিদের জন্য প্রক্রিয়া ভেরি প্রিসাইজ ও ট্রান্সপারেন্ট করে দিতে বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।”

তিনি বলেন, “যারা বিদেশ যেতে ইচ্ছুক তাদেরকে প্রকৃত কর্তৃপক্ষ, কত টাকা খরচ হবে, টাকার প্রয়োজন হলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নেওয়া যাবে-এসব বিষয়ে অবহিত করতে গণমাধ্যমে ব্যাপক প্রচার চালানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। চাকরির নিশ্চয়তাপত্র ছাড়া ব্যাংক ঋণ দেয় না। তাই তারা নিরাপদ থাকবেন...। প্রতারিত হবেন না।”

আনোয়ারুল ইসলাম বলেন, মিরসরাই অর্থনৈতিক অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে ১০০টি শিল্প পার্ক নির্মিত হচ্ছে। এসব জায়গায় কয়েক হাজার শ্রমিকের প্রয়োজন হবে। এ বিষয়টিও যেন প্রচার করা হয় সে ব্যাপারেও সভায় কর্তৃপক্ষকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশে ভালো বেতনে চাকরি পেতে চাকরিপ্রার্থীদের তাদের সক্ষমতা বাড়াতে এবং শিল্প পার্কের চাহিদা জেনে প্রশিক্ষণ নেওয়ার জন্য বলা যেতে পারে।
XS
SM
MD
LG