অ্যাকসেসিবিলিটি লিংক

আইএসআইএস-কে নেতা এবং কাবুল বিমানবন্দরে হামলা সম্পর্কে তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রের পুরষ্কার ঘোষণা


সহযোগী মেরিন যারা মেরিন কোরের সার্জেন্ট জোহানি রোজারিও পিচার্ডোর সাথে বাহরাইনে কাজ করেছেন, যিনি আফগানিস্তানের রাজধানী কাবুলে বিমানবন্দর আত্মঘাতী বোমা হামলায় নিহত যুক্তরাষ্ট্রের ১৩ সদস্যদের মধ্যে ছিলেন, ম্যাসাচুসেটসের লরেন্সে তার নিজ শহরে তার প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন।

কাবুল বিমানবন্দরে ২০২১ সালের অগাস্টে সংঘটিত হামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারে তথ্য সহায়তা এবং আইএসআইএস-কে–র শীর্ষ নেতা সানাউল্লাহ গাফারির অবস্থান ও শনাক্তের খবর দিতে সোমবার (৭ ফেব্রুয়ারি) আলাদা আলাদা ১ কোটি ডলার করে পুরষ্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

ইসলামিক স্টেট-খোরাসান প্রদেশ বা আইএসআইএস-কে হলো আঞ্চলিক ইসলামিক স্টেটের সহযোগী সংগঠন। এটি ২০১৪ সালে গঠিত হয় এবং এই অঞ্চলের পুরনো নামে এর নামকরণ করা হয়। এটি তালিবান এবং আগস্টে পতন ঘটা পশ্চিমা-সমর্থিত সরকার উভয়ের বিরুদ্ধে লড়াই করে।

২০২০ সালের জুনে, আইএসআইএস-কে গাফারিকে চরমপন্থী গোষ্ঠীটির নেতৃত্বদানে নিযুক্ত করে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট (পররাষ্ট্র দপ্তর) জানায়, সমগ্র আফগানিস্তানে আইএসআইএস-কে-এর সমস্ত কার্যক্রম অনুমোদন এবং কার্যক্রম পরিচালনার জন্য অর্থের ব্যবস্থা করে গাফারি।

নভেম্বরে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট গাফারিকে "বিশেষভাবে মনোনীত বিশ্ব সন্ত্রাসী" নামে অভিহিত করে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী শুক্রবার বলে, গত অগাস্টে কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেটের একক বোমা হামলায় যুক্তরাষ্ট্রের ১৩ জন সেনা এবং অন্তত ১৭০ জন আফগান নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারকে হটিয়ে তালিবানের ক্ষমতা দখলের পর গত ২৬ আগস্ট যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী আমেরিকা এবং আফগানিস্তানের সাধারণ নাগরিকদের সরিয়ে নেওয়ার সময় বোমা হামলার ঘটনা ঘটে।

এই ঘটনায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে এমনও অভিযোগের মুখোমুখি হতে হয় যে, স্টেট ডিপার্টমেন্ট যুক্তরাষ্ট্রের সেনাদের ঝুঁকিতে না ফেলে তাদের দ্রুত সরিয়ে নিতে পারত।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা নভেম্বরে বলেছিলেন যে, তারা বিশ্বাস করেন আইএসআইএস-কে ছয় থেকে ১২ মাসের মধ্যে আফগানিস্তানের বাইরে হামলা চালানোর সক্ষমতা অর্জন করতে পারবে।

XS
SM
MD
LG