অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পারমাণবিক কর্মসূচী চুক্তি পুনরুজ্জীবিত করতে আলোচনা আবার শুরু হচ্ছে


ভিয়েনায় প্যালাইস কোবার্গের সামনে একটি পুলিশের গাড়ি রাখা রয়েছে। এখানে জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (JCPOA) এর বৈঠক শুরু হবার আগে তোলা হয় এই ছবি। ৮ ফেব্রুয়ারি ২০২২।

ওয়াশিংটন ও তেহরান উভয়েই যত দ্রুত সম্ভব একটি সমঝোতায় পৌঁছানোর অভিপ্রায়ের ইঙ্গিত দেয়ায় মঙ্গলবার ভিয়েনায় ইরানের পারমাণবিক কর্মসূচি সম্পর্কিত চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য আবার আলোচনা শুরু হতে যাচ্ছে।

ব্রিটেন,চীন,ফ্রান্স,জার্মানি,ইরান,রাশিয়া এবং পরোক্ষভাবে যুক্তরাষ্ট্র একটি আলোচনায় অংশ নিয়েছিল, যা গত মাসের শেষে স্থগিত করা হয়।

সাম্প্রতিক সময়ে পক্ষগুলো ২০১৫-র চুক্তিটি পুনরুজ্জীবিত করার অগ্রগতির কথা উল্লেখ করায় আবার আলোচনার সূচনা হয়। চুক্তিটিতে ইরানকে পারমাণবিক বোমা বানানো থেকে বিরত রাখার কথা ছিল। তবে ইরান সব সময়ই ঐ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

গত বছর থেকে যুক্তরাষ্ট্রের পরোক্ষ অংশগ্রহণে পক্ষগুলো ভিয়েনায় আলোচনা করছে।

আলোচনার ঘনিষ্ঠ একটি সূত্র এএফপিকে জানায়, প্রতিনিধি দলগুলো অস্ট্রিয়ার রাজধানীতে পৌঁছেছে এবং বিকেলে কোবার্গ প্যালেস হোটেলে আবার আলোচনা শুরু হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র, প্রাক্তন রাষ্ট্রপতি ডনাল্ড ট্রাম্পের অধীনে, 2018 সালে ঐ চুক্তি থেকে একতরফাভাবে প্রত্যাহার করে এবং ইরানের উপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনরায় আরোপ করে, ফলে ইরান ঐ চুক্তির প্রতিশ্রুতিগুলি থেকে সরে আসতে শুরু করে এবং পারমাণবিক কার্যক্রম জোরদার করে।

সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র সাঈদ খাতিবজাদে সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র আবার চুক্তি ভঙ্গ করবে না, ইরানের পক্ষ থেকে চাওয়া এমন নিশ্চয়তাসহ "ভিয়েনা আলোচনার বিভিন্ন ক্ষেত্রে আমরা উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি"।

XS
SM
MD
LG