অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা আবার রাস্তায় নেমেছে; অনেকে গ্রেপ্তার


সুদানের খার্তুমে অভ্যুত্থানের পরে সামরিক শাসনের বিরুদ্ধে একটি সমাবেশ চলাকালীন বিক্ষোভকারীরা। ১০ ফেব্রুয়ারী ২০২২।

সুদানে অক্টোবরের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলছে একের পর এক বিক্ষোভ ও রাজনৈতিক আটক। এর মধ্যে বৃহস্পতিবার দেশব্যাপি বিক্ষোভের পাশাপাশি বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের প্রাসাদের দিকে মিছিল নিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের ছত্রভঙ্গ করতে সুদানের নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুঁড়েছে।

অভ্যুত্থানের মাধ্যমে দখলের ফলে সুদানে সামরিক ও বেসামরিক রাজনৈতিক দলগুলোর অংশীদারিত্বের অবসান ঘটে। আন্তর্জাতিকভাবে এর নিন্দা জানানো হয় এবং এবং দেশটি রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতায় নিমজ্জিত হয়।

মূলত কৃষকের জন্য বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ শুরু হলেও পরবর্তীতে সামরিক শাসন প্রত্যাখ্যান এবং কৃষক ও ব্যবসায়ী উভয়ের জন্য আরও সহায়তার দাবি এতে যুক্ত হয়

যদিও খার্তুমের কিছু বিক্ষোভকারী বলেছেন, তারা সেনাবাহিনীর নেতৃত্বে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের বিরোধিতা করছেন। অন্যরা গ্রেপ্তার ২০০০-এর বেশি মানুষের জন্য মিছিল করছেন । আইনজীবীরা জানান, অভ্যুত্থানের পর থেকে এই ২০০০-এরও বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

সামরিক বাহিনীর সমালোচনাকারী, দুজন বিশিষ্ট রাজনৈতিক সমালোচক ওমর ইউসুফ ও ওয়াগদি সালিহকে বুধবার গ্রেপ্তার করা হয়েছে।

ইউএস স্টেট ডিপার্ট্মেন্ট বলেছে যে, ব্রিটেন,কানাডা,নরওয়ে,সুইজারল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়নের সাথে ওয়াশিংটনও “সুদানের সামরিক কর্তৃপক্ষের এই হয়রানি ও ভীতি প্রদর্শনের নিন্দা জানায়।“

বিবৃতিতে সুদানের সামরিক বাহিনীকে অন্যায়ভাবে আটক সকলকে মুক্তি দেয়ার এবং জরুরী অবস্থা তুলে নেয়ার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

XS
SM
MD
LG