অ্যাকসেসিবিলিটি লিংক

লিভ টু আপিল করবেন চিত্রনায়িকা নিপুণ–সোমবার আপিল বিভাগে শুনানি


জায়েদ খান ও চিত্রনায়িকা নিপুণ। (ছবি- ইউএনবি)
জায়েদ খান ও চিত্রনায়িকা নিপুণ। (ছবি- ইউএনবি)

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের ব্যাপারে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করবেন চিত্রনায়িকা নিপুণ আক্তার।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে নিপুণের করা আবেদনের শুনানি নিয়ে আবেদনটি ১৩ ফেব্রুয়ারি রবিবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

আদালত সূত্রে জানা গেছে, এর ধারাবাহিকতায় রবিবার বিষয়টি আপিল বিভাগের কার্যতালিকায় ওঠে। এই সময় হাইকোর্টের আদেশের প্রত্যায়িত অনুলিপি পেয়েছেন জানিয়ে লিভ টু আপিল করার কথা আদালতকে জানান নিপুণের আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ। এরপর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ছয় সদস্যের ভার্চ্যুয়াল আপিল বিভাগ আগামীকাল সোমবার শুনানির জন্য দিন ধার্য করেন।

আদালতে নিপুণের পক্ষে আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ছাড়াও মোস্তাফিজুর রহমান খান ও হারুন-উর রশিদ ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন। অন্যদিকে, জায়েদ খানের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ূন, আহসানুল করিম, নাহিদ সুলতানা ও মজিবুল হক ভূঁইয়া।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি শিল্পী সমিতির নির্বাচন হয়। পরদিন ঘোষিত ফলাফলে জায়েদ খানকে সাধারণ সম্পাদক হিসেবে জয়ী বলা হয়। পরে নির্বাচনী আপিল বোর্ডে কাছে এ নিয়ে লিখিত অভিযোগ করেন নিপুণ। ২ ফেব্রুয়ারি সমাজসেবা অধিদপ্তর এক চিঠিতে জানায়, আপিল বোর্ড এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

এরপর ৫ ফেব্রুয়ারি আপিল বোর্ড জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণকে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ঘোষণা করে। পরবর্তীতে আপিল বোর্ডের সিদ্ধান্তের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন জায়েদ খান। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৭ ফেব্রুয়ারি হাইকোর্ট রুলসহ আদেশ দেন। আদেশে ২ ফেব্রুয়ারির চিঠির কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করা হয়। এ ছাড়া জায়েদ খানকে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি না করতে নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি রুল শুনানির জন্য ১৫ ফেব্রুয়ারি দিন রাখেন হাইকোর্ট।

পরদিন ৬ ফেব্রুয়ারি হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নিপুণ আপিল বিভাগে আবেদন করেন। ৯ ফেব্রুয়ারি চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে নিপুণের আবেদনটি ১৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় নিপুণের আবেদনটি রবিবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে ওঠে।

XS
SM
MD
LG