অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অর্থ স্থগিতের সিদ্ধান্ত আফগানদের প্রতি “নৃশংসতার” শামিল–কারজাই


কাবুলে এক সংবাদ সম্মেলনে কথা বলছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। ফেব্রুয়ারি ১৩, ২০২২। (ছবি- এপি)
কাবুলে এক সংবাদ সম্মেলনে কথা বলছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। ফেব্রুয়ারি ১৩, ২০২২। (ছবি- এপি)

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই তালিবান শাসকদের সঙ্গে রবিবার (১৩ ফেব্রুয়ারি) গলা মিলিয়েছেন। যুক্তরাষ্ট্রে সংরক্ষিত প্রায় সাত বিলিয়ন ডলারের অর্ধেক ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসবাদী হামলার শিকার পরিবারের জন্য বরাদ্দ করার সিদ্ধান্তকে পুনর্বিবেচনার জন্য জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন কারজাই।

কাবুলে এক সংবাদ সম্মেলনে কারজাই বলেন, “আফগানিস্তানের জনগণ ১১ সেপ্টেম্বরের ট্র্যাজেডিতে যারা প্রাণ হারিয়েছে তাদের পরিবার ও প্রিয়জনদের সঙ্গে সমব্যথী। আমরা তাদের প্রতি সমবেদনা জানাই।”

কারজাই আরও বলেন, “আফগানিস্তানের জনগণ ঠিক ততটা ক্ষতিগ্রস্থ যতটা তাদের পরিবার যারা ওই হামলায় প্রাণ হারিয়েছেন। তাদের নামে আফগানিস্তানের জনগণের কাছ থেকে অর্থ আটকানো বা অর্থ হাতিয়ে নেওয়া অন্যায্য ও অবিচার এবং আফগান জনগণের বিরুদ্ধে নৃশংসতা।”

নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক দ্য আফগানিস্তান ব্যাংকের তহবিল জমা ছিল। যুক্তরাষ্ট্র-সমর্থিত আফগান সরকারের পতন এবং তালিবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে এই অর্থ স্থগিত করে যুক্তরাষ্ট্র সরকার।

সমালোচকেরা বলছেন যে, যুক্তরাষ্ট্রের আফগান তহবিল স্থগিত করায় সংঘাত-বিধ্বস্ত দেশটিতে ইতিমধ্যে মানবিক পরিস্থিতিকে আরও খারাপ করেছে এবং এর বৈদেশিক সহায়তা নির্ভর অর্থনীতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জমাকৃত সম্পদের সাড়ে তিন বিলিয়ন ডলার আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য নির্ধারিত একটি ট্রাস্ট তহবিলে আলাদা করে রাখার জন্য ব্যাংকগুলোকে আহ্বান জানিয়ে একটি নির্বাহী আদেশ জারি করেন। অবশিষ্ট তহবিল অর্থাৎ সাড়ে তিন বিলিয়ন ডলার যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদের শিকার ব্যক্তিদের মামলা পরিচালনায় ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রে রাখা হবে।

“আমি যুক্তরাষ্ট্রের আদালতকে আফগান জনগণের কাছে আফগান অর্থ ফেরত দেওয়ার জন্য উল্টোটা করতে বলছি। এই টাকা কোনো সরকারের নয়। এই অর্থের বেশির ভাগই আমার শাসনামলে সংগ্রহ করা হয়েছিল। এটা আফগান জনগণের সম্পত্তি”, কারজাই বলেছেন।

কারজাই ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবাদী হামলার পর ডিসেম্বর ২০০১ থেকে শুরু করে ১৩ বছর ধরে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন যে, বাইডেনের নির্বাহী আদেশটির মাধ্যমে "তালিবানের হাত এড়িয়ে আফগানিস্তানের জনগণের কাছে তহবিল পৌঁছানোর উপায় বের করা হয়েছে”।

তালিবান কর্তৃপক্ষ একতরফা যুক্তরাষ্ট্রের পদক্ষেপের নিন্দা করে বলেছে যে, এটি "একটি দেশ ও জাতির সর্বনিম্ন স্তরের নৈতিকতা ও মানবতার পরিচয় দেয়”।

জাতিসংঘে তালিবানের স্থায়ী প্রতিনিধি সুহেল শাহীন রবিবার আফগান তহবিলগুলো ছেড়ে দেওয়ার জন্য ওয়াশিংটনের কাছে তার সরকারের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, অন্য কোনো উদ্দেশ্যে এই অর্থের ব্যবহার সমীচীন নয়।

“এটি শুধুমাত্র মুদ্রানীতি বাস্তবায়ন, বাণিজ্য সহজীকরণ এবং দেশের আর্থিক ব্যবস্থার উন্নতির জন্য ব্যবহৃত হবে”, শাহীন বলেন।

এই অর্থ অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা সমীচীন নয়, মন্তব্য করে তালিবানের এই জ্যেষ্ঠ কর্মকর্তা টুইটারে লিখেছেন, “অন্য কোনো উদ্দেশ্যে একতরফাভাবে এটি স্থগিত করা বা বিতরণ করা অন্যায় এবং আফগানিস্তানের জনগণ এটি মেনে নেবে না”।

এদিকে, তালিবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি ইওরোপীয় ইউনিয়ন, উপসাগরীয় দেশ এবং গত গ্রীষ্মে ইসলামপন্থী গোষ্ঠীর কাছে কাবুলের পতনের পর কাতারের রাজধানীর বাইরে আফগানিস্তানের বিদেশি কূটনৈতিক মিশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের জন্য রবিবার দোহায় যান। তালিবান সূত্র অনুযায়ী, মুত্তাকি বৈঠকে স্থগিত আফগান তহবিলের বিষয়ে বাইডেনের বিতর্কিত আদেশের বিষয়টিও উত্থাপন করবেন।

অন্যদিকে, বিপুলসংখ্যক আফগান বিক্ষোভকারী শনিবার দেশটির রাজধানীতে জড়ো হয়ে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর হাতে যুদ্ধে নিহত কয়েক হাজার আফগানের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন।

গত আগস্টে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে তাদের ২০ বছরের যুদ্ধের ইতি টানে। তবে জাতিসংঘ ও অন্য আন্তর্জাতিক ত্রাণ গোষ্ঠীগুলো বলেছে যে, আফগানিস্তান চার দশকেরও বেশি সময় ধরে চলা সংঘাত এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটগুলোর একটির মুখোমুখি।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, দেশটির দারিদ্র্যপীড়িত জনসংখ্যার অর্ধেকেরও বেশি বা আনুমানিক ২৪ মিলিয়ন আফগান, তীব্র খাদ্য সংকটের সম্মুখীন এবং পাঁচ বছরের কম বয়সী প্রায় এক মিলিয়ন শিশু এই বছরের শেষ নাগাদ ক্ষুধায় মৃত্যুবরণ করতে পারে।

XS
SM
MD
LG