অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ কোস্টগার্ডে উন্নত প্রযুক্তির জাহাজ অন্তর্ভুক্ত হচ্ছে—প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বলেছেন, বাংলাদেশ কোস্টগার্ডকে আরও শক্তিশালী করার লক্ষ্যে সরকার শিগগিরই উন্নত প্রযুক্তির জাহাজ, হোভারক্রাফট ও স্পিডবোট অন্তর্ভুক্ত করতে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ কোস্টগার্ডকে আরও শক্তিশালী ও আধুনিক করতে খুব শিগগিরই উন্নত প্রযুক্তির জাহাজ, হোভারক্রাফট এবং স্পিডবোট যুক্ত করা হচ্ছে।”

রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে বাংলাদেশ কোস্টগার্ডের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠানে যোগ দেন।

শেখ হাসিনা বলেন, “গভীর সাগরে টহল দেওয়ার জন্য সরকার চারটি ওপিভি নির্মাণের অনুমোদন দিয়েছে।”

তিনি উল্লেখ করেন, এ ছাড়া গভীর সাগরে বাংলাদেশ কোস্টগার্ডের যোগাযোগ সহজ করতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সঙ্গে ডিজিটাল সংযোগ স্থাপনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, “এই আধুনিক প্রযুক্তির জাহাজ এবং উন্নত যোগাযোগ ব্যবস্থা সংযোজনের মাধ্যমে কোস্টগার্ড ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে।”

তিনি বলেন, সরকার আগামী দিনে নতুন দায়িত্ব পালনের জন্য বাংলাদেশ কোস্টগার্ডকে একটি আধুনিক ও চৌকস বাহিনী হিসেবে প্রস্তুত করছে।

তিনি বলেন, “সরকার নিজস্ব জনবল নিয়োগ কার্যক্রম এবং বাহিনী পুনর্গঠনের মাধ্যমে বাংলাদেশ কোস্ট গার্ডের সক্ষমতা বৃদ্ধির জন্য কাজ করছে।”

কোস্টগার্ড সদস্যদের সাহসিকতা ও বিশেষ কৃতিত্বের জন্য প্রধানমন্ত্রীর পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল তাদের হাতে পদক তুলে দেন।

অনুষ্ঠানে কোস্টগার্ডের কার্যমক্রমের ওপর একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

XS
SM
MD
LG