অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের রুশ-সমর্থিত দুটি বিচ্ছিন্ন অঞ্চলকে স্বীকৃতি না দিতে রাশিয়াকে সতর্ক করলেন ব্লিংকেন


মেলবোর্নে, কোয়াড পররাষ্ট্র মন্ত্রীদের প্রেস কনফারেন্সে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন৷ ১১ ফেব্রুয়ারী, ২০২২।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বুধবার পূর্ব ইউক্রেনের দুটি রুশ-সমর্থিত বিচ্ছিন্ন অঞ্চলকে স্বাধীন হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য রাশিয়ান আইনপ্রণেতাদের উদ্যোগের নিন্দা করেছেন।

রাশিয়ার আইন সভার নিম্নকক্ষ, স্টেট ডুমা মঙ্গলবার ভোট দিয়েছে, যাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ডনেটস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিককে স্বীকৃতি দেন। ইউক্রেনের বিপ্লবে প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে পদ থেকে অপসারণ করার পর, ২০১৪ সালে এ দুটি এলাকা ইউক্রেন থেকে স্বাধীনতার ঘোষণা দিয়েছিল।

ইউরোপীয় ইউনিয়নও ডুমার ওই ভোট অনুসরণ না করার জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে। কারণ ভোটের অনুমোদন ইউক্রেনের সীমান্তে রাশিয়ার সামরিক উপস্থিতি নিয়ে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলির মধ্যে উত্তেজনাকে আরও তীব্র করতে পারে, যা ইতোমধ্যে রাশিয়ার আক্রমণের আশঙ্কাকে বাড়িয়ে দিয়েছে।

ব্লিংকেন এক বিবৃতিতে বলেছেন, “এই প্রস্তাব আইনে পরিণত করা হলে, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে আরও ক্ষুণ্ন করা হবে, এবং আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন করা হবে। এছাড়া, চলমান সংকটের শান্তিপূর্ণ সমাধান অর্জনে কূটনীতিতে সম্পৃক্ত থাকার রাশিয়ার প্রতিশ্রুতিকে আরও প্রশ্নবিদ্ধ করবে”।

ব্লিংকেন সতর্ক করে বলেন, এই ধরনের পদক্ষেপ নেওয়া হলে “আমাদের মিত্র এবং অংশীদারদের সমন্বয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি দ্রুত এবং দৃঢ় প্রতিক্রিয়ার প্রয়োজন হবে”।

তবে রাশিয়া ইউক্রেনে আগ্রাসনের পরিকল্পনা বরাবর অস্বীকার করে আসছে এবং পশ্চিমাদের বিরুদ্ধে উত্তেজনা ছড়ানোর পাল্টা অভিযোগ করছে।

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভ বলেছেন, পুতিন পার্লামেন্টের নিম্নকক্ষের অনুরোধটি "আমলে নিয়েছেন" তবে এটি সংঘাত অবসানের লক্ষ্যে মিনস্ক চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে না।

[এই প্রতিবেদনের কিছু তথ্য এএফপি এবং এপি থেকে নেয়া]

XS
SM
MD
LG