অ্যাকসেসিবিলিটি লিংক

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দেশটির জান্তা প্রধান


বুরকিনা ফাসোর রাষ্ট্রপতি হিসাবে লেফটেন্যান্ট-কর্নেল পল-হেনরি সান্দাওগো দামিবারের উদ্বোধনী অনুষ্ঠানটি টেলিভিশন এ প্রচারিত হচ্ছে। ওয়াগাডুগুতে একটি কফি শপ এ বসে একজন তা দেখছে ৷ ১৬ ফেব্রুয়ারী, ২০২২, ছবি- এএফপি

বুধবার বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট হিসেবে দেশটির শক্তিশালী নেতা লেফটেন্যান্ট-কর্নেল পল-হেনরি সান্দাওগো দামিবার অভিষেক হয়।মাত্র তিন সপ্তাহ আগে দামিবার নেতৃত্বে হওয়া একটি অভ্যুত্থানের ফলে দেশটির নির্বাচিত রাষ্ট্রপ্রধান রচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোর ক্ষমতাচ্যুত হন।

অভিষেক অনুষ্ঠানটি টেলিভিশনে প্রচারিত হয়েছে। সেখানে দেখা যায়, দেশের শীর্ষ সাংবিধানিক সংস্থার সামনে দামিবা "সংবিধান সংরক্ষণ , সম্মান প্রদর্শন , সমুন্নত রাখা এবং সুরক্ষা করা"র, দেশের আইন এবং জান্তা কর্তৃক অনুমোদিত মূল সিদ্ধান্তগুলির একটি "মৌলিক আইন" রক্ষার শপথ নেন।

সাংবিধানিক কাউন্সিলের অফিসে একটি ছোট কক্ষে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে সাংবাদিকরা উপস্থিত থাকলেও কোনো বিদেশী প্রতিনিধি উপস্থিত ছিলেন না ।

২৪ জানুয়ারি এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে কাবোরকে ক্ষমতাচ্যুত করেন দামিবা(৪১)। কাবোর জিহাদি বিদ্রোহ দমন করতে ব্যর্থ হওয়ায় তার বিরুদ্ধে জনসাধারণের ক্ষোভের জন্ম নেয়। আর তার পরই কাবোরকে ক্ষমতাচ্যূত করার লক্ষ্যে দামিবা অসন্তুষ্ট কর্মকর্তাদের অভিযানে নেতৃত্ব দেন।

বুর্কিনা ফাসো বিশ্বের অন্যতম দরিদ্র দেশ ।আফ্রিকার এই দেশটিতে দীর্ঘদিন ধরে রাজনৈতিক অস্থিরতা বিরাজমান।

২৪ জানুয়ারি ক্ষমতা গ্রহণের সাথে সাথে জান্তা সংবিধান স্থগিত করে। কিন্তু বেসামরিক শাসন ব্যবস্থায় ফিরতে পশ্চিম আফ্রিকার প্রতিবেশী দেশগুলো চাপ প্রয়োগ করলে অভুত্থানকারী সরকার সংবিধান পুনর্বহালের ঘোষণা দেয়।

সামরিক কর্তৃপক্ষ একটি "যৌক্তিক সময়ের" মধ্যে "সাংবিধানিক আদেশ" পুনঃপ্রতিষ্ঠা করার প্রতিশ্রুতি দিয়েছে তবে নির্বাচনের তারিখের বিষয়টি অমীমাংসিত রয়ে গেছে।

৯ ফেব্রুয়ারি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দেশটির "অসাংবিধানিক সরকার পরিবর্তন" নিয়ে "গভীর উদ্বেগ" প্রকাশ করেছে, তবে এটিকে সামরিক অভ্যুত্থান হিসাবে বর্ণনা করেনি; এমনকি সরাসরি নিন্দাও জানায়নি।

XS
SM
MD
LG