অ্যাকসেসিবিলিটি লিংক

ভাইস প্রেসিডেন্টের জার্মানী সফর: ইউক্রেন-রাশিয়া সঙ্কট প্রধান আলোচ্য বিষয় 


যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। (ছবি- এএফপি)
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। (ছবি- এএফপি)

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস বৃহস্পতিবার জার্মানির মিউনিখ সফর করবেন। সেখানে তিনি মিত্রদের সাথে আলোচনায় রাশিয়া-ইউক্রেন সঙ্কট বিষয়ে গুরুত্ব দিবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্বকারী দলের নেতৃত্ব প্রদান করছেন হ্যারিস। জার্মানি সফরকালে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি, নেটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ এবং লাতভিয়া, লিথুয়েনিয়া ও এস্তোনিয়ার নেতাদের সাথে সাক্ষাতের কথা রয়েছে তার।

শনিবার একটি বক্তব্য প্রদানেরও কথা রয়েছে হ্যারিসের। বক্তব্যে তিনি পশ্চিমা দেশগুলোর সাথে নেটো সদস্যদের কূটনৈতিক, সামরিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বিদ্যমান ঐক্যের বিষয়টি তুলে ধরবেন বলে জানিয়েছেন প্রশাসনিক কর্মকর্তারা।

কর্মকর্তারা আরও জানিয়েছেন যে, সফরটির সামগ্রিক উদ্দেশ্য হল এটা নিশ্চিত করা যে পশ্চিমা মিত্ররা “সম্পূর্ণ জোটবদ্ধ” এবং ভবিষ্যত গতিপথ সম্পর্কে রাশিয়াকে একটি পরিষ্কার বার্তা প্রদান করা।

একজন প্রশাসনিক কর্মকর্তা বলেন, “আমাদের পছন্দের পন্থা হল কূটনীতি ও প্রতিরোধ, তবে রাশিয়া যদি আগ্রাসন চায় তাহলে আমরা প্রস্তুত রয়েছি।”

ইউক্রেন আক্রমণের পরিকল্পনার বিষয়টি অস্বীকার করেছে রাশিয়া। সাম্প্রতিক সময়ে বেশ কয়েক দফায় ইউক্রেনের সীমান্তবর্তী এলাকা থেকে তারা তাদের সেনা প্রত্যাহার করে নিয়েছে বলেও ঘোষণা দিয়েছে।

তবে, যুক্তরাষ্ট্র ও নেটো জানিয়েছে যে সেনা প্রত্যাহারের কোন প্রমাণ তারা পাননি। বরং সীমান্ত এলাকায় রাশিয়া আরও সেনা বাড়িয়ে চলেছে বলে, একজন ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা বুধবার সংবাদকর্মীদের জানিয়েছেন।

XS
SM
MD
LG