অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্য সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৩ জন নিহত


বেলেদোয়েইন, সোমালিয়া

সোমালিয়ার মধ্যাঞ্চলে বেলেদোয়েইন শহরে শনিবার এক আত্মঘাতী বোমা হামলাকারী একটি রেস্টুরেন্টে বিস্ফোরণ ঘটালে, অন্তত ১৩ জন নিহত হয়েছেন বলে রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায় যে, বিস্ফোরণের সময়ে রেস্টুরেন্টটি স্থানীয় কর্মকর্তা ও রাজনীতিবিদদের উপস্থিতিতে পরিপূর্ণ ছিল।

সাইট ইন্টেলিজেন্স এর এক প্রতিবেদন অনুযায়ী, আল-শাবাব জঙ্গী গোষ্ঠী হামলাটির দায় স্বীকার করেছে। সাইট ইন্টেলিজেন্স অনলাইনে জঙ্গী গোষ্ঠীদের পর্যবেক্ষণ করে থাকে।

কট্টরপন্থী এই ইসলামী গোষ্ঠীটি বিগত দুই সপ্তাহে দুইবার হামলা চালিয়েছে। গোষ্ঠীটি প্রায়ই সরকারী লক্ষ্যবস্তু ও বেসামরিক মানুষজনের উপর হামলা করে থাকে।

বেলেদোয়েইন-এর এই হামলার ঘটনায় নিহত ছাড়াও আরও ১৮ জন আহত হয়েছেন বলে, সোমালি জাতীয় টেলিভিশন টুইটারের মাধ্যমে জানিয়েছে।

বেলেদোয়েইন এর একজন প্রত্যক্ষদর্শী বলেন যে তিনি দুপুরের একটু আগে হওয়া এই হামলার পর আহতদের সেখান থেকে সরিয়ে নিতে সাহায্য করেছেন।

পুলিশ ও সরকারী কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, রেস্টুরেন্টটিতে হামলার ঘটনাটি একটি আত্মঘাতী বোমা হামলা ছিল। তবে তারা হতাহতের সংখ্যাটি নিশ্চিত করেননি।

বাসিন্দারা জানান যে, বেলেদোয়েইন এর হামলার ঘটনায় নিহতদের মধ্যে একজন ব্যক্তি, চলমান সংসদীয় নির্বাচনের প্রার্থী ছিলেন।

সংসদীয় নির্বাচনটি নভেম্বরের ১ তারিখে শুরু হয় এবং প্রাথমিকভাবে ডিসেম্বরের ২৪ তারিখে সমাপ্ত হওয়ার কথা ছিল। বর্তমানে নির্বাচনটি ফেব্রুয়ারির ২৫ তারিখে শেষ হওয়ার কথা রয়েছে।

প্রায় এক বছর বিলম্বে হওয়া নির্বাচনের ক্ষেত্রে, আল-শাবাব এর সাম্প্রতিক এই হামলাগুলো আরও সমস্যার সৃষ্টি করতে পারে।

আল-কায়েদা সমর্থিত আল-শাবাব দেশটির কেন্দ্রীয় সরকারকে উৎখাত করে, সেখানে ইসলামী শরিয়া আইনের তাদের নিজস্ব কট্টর ব্যাখ্যা অনুযায়ী শাসনব্যবস্থা আরোপ করতে চায়।

XS
SM
MD
LG