অ্যাকসেসিবিলিটি লিংক

পুতিন ব্যাপক সামরিক মহড়া তদারকি করছেন; বাইডেন বলেছেন রাশিয়া ইউক্রেন দখলের সিদ্ধান্ত নিয়েছে


রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের প্রেস সার্ভিস ভিডিও থেকে নেয়া ছবিতে দেখা যাচ্ছে রাশিয়ার একটি প্রশিক্ষণ গ্রাউন্ডে সামরিক অনুশীলনের সময় একটি রাশিয়ান ইস্কান্দার-কে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হচ্ছে। ১৯ ফেব্রুয়ারী, ২০২২, ছবি-এপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন “পুতিন ইউক্রেন আক্রমণ করার মনস্থির করেছেন” এই বক্তব্য দেবার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার পূর্ব ইউক্রেনে গোলাবর্ষণ বেড়ে যাওয়ায় ব্যাপক সামরিক মহড়ার তত্ত্বাবধান করেন।

বাইডেন শুক্রবার হোয়াইট হাউজের মন্তব্যের সময় বলেছিলেন, “আমি নিশ্চিত যে তিনি সিদ্ধান্ত নিয়েছেন এবং আমাদের তা বিশ্বাস করার কারণ আছে, "।

শনিবার, রাশিয়ান সামরিক বাহিনী তার কৌশলগত পারমাণবিক শক্তির বিশাল মহড়া শুরু করেছে যা পুতিনের ব্যক্তিগতভাবে তত্ত্বাবধানে ছিল, যদিও বাইডেন বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন না পুতিন পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে গুরুত্ব সহকারে চিন্তা করছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে অনুশীলনগুলি, যা ক্রেমলিন বলেছে পূর্বেই প্রস্তুতি পরীক্ষা করার পরিকল্পনা করা হয়েছিল, এতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বেশ কয়েকটি অনুশীলন সাবমেরিন উৎক্ষেপণ করা হয় , তা পুতিন এবং বেলারুশের রাষ্ট্রপতি একটি "সিচুয়েশান সেন্টার " থেকে দেখছিলেন।

শনিবার, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেন ১.৫০,০০০ এরও বেশি রাশিয়ান সৈন্য যারা ইউক্রেনের সীমান্তে জড়ো হয়েছে তারা "এখন হামলা করার জন্য প্রস্তুত", তিনি লিথুয়ানিয়ায় সংবাদদাতাদের সাথে কথা বলেছেন, যেখানে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নৌসেদা যুক্তরাষ্ট্রের সেনা উপস্থিতি বাড়ানোর আহ্বান জানান।

নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ আরও বলেছেন যে তিনি ইউক্রেনে সংঘাত এড়াতে নেটো-রাশিয়া কাউন্সিলের বৈঠকের আহ্বান জানিয়ে ল্যাভরভকে একটি চিঠি পাঠিয়েছেন। স্টলটেনবার্গ মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে বলেন যে রাশিয়া ইউক্রেনের সীমানা থেকে তার কোনো সৈন্য প্রত্যাহার করেছে এমন কোনো প্রমাণ নেই এবং সংঘর্ষের সত্যিকারের ঝুঁকি রয়েছে ।

স্টলটেনবার্গ আরও বলেছেন, "আমরা অত্যন্ত উদ্বিগ্ন কারণ আমরা দেখতে পাচ্ছি যে তারা সৈন্য বৃদ্ধি চালিয়ে যাচ্ছে, তারা প্রস্তুতি অব্যাহত রাখছে। এবং আমরা ইউরোপে শীতল যুদ্ধের সমাপ্তির পর থেকে যুদ্ধের জন্য প্রস্তুত সৈন্যদের এত বড় সমাবেশ কখনো দেখিনি,"।

XS
SM
MD
LG