অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ইস্যু নিয়ে জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে বৈঠকে বসবেন বাইডেন


পূর্ব ইউক্রেনের একটি গ্রামে মর্টার শেলের আঘাতে বিদ্ধস্থ ভবনের পাশে দাঁড়িয়ে সম্ভাব্য হামলা সম্পর্কে সতর্ক করছেন একজন ইউক্রেনিয়ান সেনা সদস্য। ফেব্রুয়ারি ১৯, ২০২২। (ছবি- এপি)
পূর্ব ইউক্রেনের একটি গ্রামে মর্টার শেলের আঘাতে বিদ্ধস্থ ভবনের পাশে দাঁড়িয়ে সম্ভাব্য হামলা সম্পর্কে সতর্ক করছেন একজন ইউক্রেনিয়ান সেনা সদস্য। ফেব্রুয়ারি ১৯, ২০২২। (ছবি- এপি)

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি শনিবার (১৯ ফেব্রুয়ারি) “রাশিয়া যেকোনো সময় ইউক্রেনের বিরুদ্ধে হামলা শুরু করতে পারে” বলে পুনরায় নিশ্চিত করে জানান, প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে দেখা করবেন।

সাকি বলেন, মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের বৈঠকের বিষয়ে শনিবার বাইডেনকে জানানো হয়। হ্যারিস শনিবার পশ্চিমা নেতাদের সঙ্গে সাক্ষাত করেন। তাদের মধ্যে ছিলেন নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ, ইওরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার পূর্ব ইউক্রেনে গোলাবর্ষণের কারণে সামরিক মহড়া পরিচালনা করেন।

ইওরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার পর্যবেক্ষকেরা শনিবার পূর্ব ইউক্রেনে ১ হাজার ৫০০ বারেরও বেশি যুদ্ধবিরতি লঙ্ঘনের কথা জানিয়েছেন, যা এই বছরের সর্বোচ্চ এক দিনের হিসাব।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক শনিবারের মহড়াকে আগে থেকে পরিকল্পিত ছিল দাবি করে জানায়, এতে পুতিন এবং বেলারুশের প্রেসিডেন্টের উপস্থিতিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন থেকে উৎক্ষেপণ অনুশীলন করা হয়েছে।

হামলা করতে প্রস্তুত

শনিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, ইউক্রেন সীমান্তে জড়ো হওয়া ১ লাখ ৫০ হাজারেরও বেশি রুশ সেনা “এখন হামলা করার জন্য প্রস্তুত”, তিনি লিথুয়ানিয়ায় সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন, যেখানে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নৌসেদা যুক্তরাষ্ট্রের সেনা উপস্থিতি বাড়ানোর আহ্বান জানান।

শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস সতর্ক করে দিয়ে বলেন, রাশিয়ার পরিকল্পনা ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে।

“রাশিয়ান আগ্রাসনের একটি নকশা রয়েছে এবং এই নকশাটি আমাদের সবার কাছে খুব পরিচিত। রাশিয়া নিজেদের অজ্ঞ এবং নির্দোষ দাবী করবে। এটি হামলার জন্য মিথ্যা অজুহাত দেখাবে, এবং এই ফাঁকে সেনা এবং গোলাবারুদ সংগ্রহ করবে”, বলেন হ্যারিস। তিনি আরও যোগ করেন, রাশিয়া হামলা চালালে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এর মধ্যে সুদূরপ্রসারী আর্থিক নিষেধাজ্ঞা এবং রপ্তানি নিয়ন্ত্রণ অন্তর্ভুক্ত রয়েছে৷

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র নেটোর পূর্ব দিকের অংশকে রাশিয়ার সামরিক আক্রমণের আরেকটি প্রতিবন্ধক হিসেবে শক্তিশালী করবে।

একই সম্মেলনে নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ আরও বলেছেন যে তিনি ইউক্রেনে সংঘাত এড়াতে নেটো-রাশিয়া কাউন্সিলের বৈঠকের আহ্বান জানিয়ে ল্যাভরভকে একটি চিঠি পাঠিয়েছেন। স্টলটেনবার্গ মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে বলেন যে, রাশিয়া ইউক্রেনের সীমানা থেকে তার কোনো সৈন্য প্রত্যাহার করেছে এমন কোনো প্রমাণ নেই এবং সংঘর্ষের সত্যিকারের ঝুঁকি রয়েছে।

নিরাপত্তা বিশেষজ্ঞ এবং কর্মকর্তাদের উদ্দেশে এক বক্তৃতায় ইউক্রেনের প্রেসিডেন্ট অবশ্য “আতঙ্কের” কিছু নেই বলে মন্তব্য করেন।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বিবিসিকে বলেন, “১৯৪৫ সালের পর সবচেয়ে বড় যুদ্ধের” পরিকল্পনা করছে রাশিয়া।

নতুন হামলা

ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার পর্যবেক্ষকেরা শনিবার পূর্ব ইউক্রেনে দেড় হাজারেরও বেশি যুদ্ধবিরতি লঙ্ঘনের কথা জানিয়েছেন, যা এই বছরের সর্বোচ্চ এক দিনের হিসাব।

ইউক্রেনের সামরিক বাহিনী পূর্ব ইউক্রেনের দুটি বিচ্ছিন্ন অঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের—স্বঘোষিত ডোনেটস্ক এবং লুহানস্ক প্রজাতন্ত্র—এই হামলার জন্য অভিযুক্ত করেছে। তারা শনিবার নতুন করে হামলা চালিয়েছে বলে জানানো হয়েছে।

বিচ্ছিন্নতাবাদীরা, যারা শনিবার ইউক্রেনের সেনাবাহিনীকে নতুন হামলা চালানোর জন্য অভিযুক্ত করেছে, তারা গণ সামরিক সংহতির ডিক্রিতে স্বাক্ষর করেছে। একটি অঞ্চলের প্রধান সমস্ত সক্ষম পুরুষদেরকে তার ভাষ্যমতে কিয়েভের আগ্রাসনের বিরুদ্ধে অস্ত্র হাতে নেওয়ার আহ্বান জানিয়েছেন। অঞ্চলগুলো সীমান্ত এলাকা থেকে কিছু বেসামরিক লোককে সরিয়ে নেওয়া শুরু করেছে।

বাইডেন বলেন যে, এই পদক্ষেপটি রাশিয়ান ভুল তথ্যের ফল। এটি “মৌলিক যুক্তিকে অস্বীকার করে” যে ইউক্রেনের লোকেরা ইউক্রেনের সীমান্তে ১ লাখ ৫০ হাজারেরও বেশি রাশিয়ান সেনা মজুত থাকা অবস্থায় যুদ্ধে জড়িত হওয়ার জন্য “এই মুহূর্তটি বেছে নেবে”।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে যে, শনিবার পূর্ব ইউক্রেনে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের গোলাগুলিতে তাদের দুই সেনা নিহত হয়েছে। তারা প্রথমে এএফপিকে একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছিল।

কূটনৈতিক চ্যানেল

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের ২৪ ফেব্রুয়ারি ল্যাভরভের সঙ্গে দেখা করার কথা রয়েছে।

হামলা হলে, পশ্চিমা মিত্রদের অবশ্যই মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার সময় এবং তীব্রতা নিয়ে মতপার্থক্য সমাধান করতে হবে।

আন্তর্জাতিক অর্থনীতির উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দালীপ সিং বলেছেন, “আমাদের অন্য কঠোর ব্যবস্থাগুলোর সঙ্গে আমাদের মিত্ররা এবং অংশীদারেরা আমাদের সঙ্গে যুক্ত হতে প্রস্তুত”। শুক্রবার হোয়াইট হাউসে ব্রিফিংয়ের সময় সাংবাদিকদের এসব বলেন তিনি। “তবে আমরা সর্বদা এই সম্ভাব্য উপায়গুলো নিরীক্ষণ করব এবং সময়ের সঙ্গে সঙ্গে আমরা আমাদের সিদ্ধান্ত সংশোধন করব”।

“রাশিয়ার রপ্তানির দুই-তৃতীয়াংশ এবং এর বাজেটের অর্ধেক আয় তেল ও গ্যাস থেকে আসে এবং পুতিন যদি তার শক্তিকে অস্ত্র হিসেবে ব্যবহার করে, তবে এটি বিশ্বকে রাশিয়ার জ্বালানি সম্পদের ব্যবহার থেকে দূরে ঠেলে দেবে”।

সিং যোগ করেন মস্কো চীনসহ অন্য দেশ থেকে প্রযুক্তি আমদানি করতে পারবে না, যদি ওয়াশিংটনও কঠোর রপ্তানি নিয়ন্ত্রণ আরোপ করে, যেটার হুমকি তারা দিয়েছে।

রাশিয়ান কর্মকর্তারা ইউক্রেন আক্রমণ করার পরিকল্পনা অস্বীকার করলেও পশ্চিমা দেশগুলোর সঙ্গে দেশটির কূটনৈতিক আলোচনা স্থবির অবস্থায় রয়েছে। রাশিয়ার দাবি যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা নেটোতে সদস্য হওয়ার জন্য ইউক্রেনের আবেদন প্রত্যাখ্যান করবে।

পশ্চিমা বিশ্ব এই শর্ত মেনে নেয়নি, তবে তারা বলেছে যে, তারা রাশিয়ার নিকটতম পূর্ব ইউরোপীয় দেশগুলোতে ক্ষেপণাস্ত্র মোতায়েন এবং সেনা মহড়া নিয়ে মস্কোর সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক।

[এই প্রতিবেদনের কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এজেন্সি ফ্রান্স-প্রেস থেকে নেওয়া হয়েছে]

XS
SM
MD
LG