অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশকে আরও ৬২ লাখ টিকা দিল যুক্তরাষ্ট্র


করোনাভাইরাসের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের টিকা। জানুয়ারি ১৯, ২০২২। (ছবি- এএফপি)
করোনাভাইরাসের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেকের টিকা। জানুয়ারি ১৯, ২০২২। (ছবি- এএফপি)

বাংলাদেশকে আরও ৬২ লাখ ডোজ ফাইজারের করোনা টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে তরুণ ও দুর্গম এলাকার মানুষের মাঝে টিকাদান কার্যক্রম আরও জোরদার করা সম্ভব হবে।

কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র সরকার এ পর্যন্ত ৫ কোটি ৫১ লাখ ডোজ টিকা দিয়েছে। আগামী মাসে আরও কয়েক মিলিয়ন জোজ আসার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লা’ফেইভ বলেন, “সম্প্রতি ১০ কোটি মানুষকে কমপক্ষে এক ডোজ টিকা দেয়ার মাইলফলক অতিক্রম করায় আমরা বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানাই। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জীবনরক্ষাকারী টিকা সহায়তা অব্যাহত রাখবে এবং ২০২২ সালের মাঝামাঝি নাগাদ দেশের ৭০ শতাংশ মানুষকে পুরো ডোজ টিকা সম্পন্ন করতে সহায়তা করবে।”

টিকা অনুদানের পাশাপাশি জাতীয় পর্যায়ে কোভিড-১৯ টিকা কার্যক্রমে সহায়তা দিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। যুক্তরাষ্ট্র ৭ হাজারের বেশি স্বাস্থ্যকর্মীকে যথাযথ টিকাদান ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ প্রদানসহ শীতলীকৃত মজুত ও পরিবহনব্যবস্থার ব্যাপারে সহায়তা এবং শিক্ষার্থী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে টিকাদানের লক্ষ্যভিত্তিক কার্যক্রম পরিচালনায় সহায়তা করেছে।

বিশ্বব্যাপী কোভ্যাক্স কার্যক্রমের আওতায় কোভিড-১৯–এর টিকার অতি-শীতলীকৃত মজুত, পরিবহন ও নিরাপদ ব্যবহার বিধি অনুসরণে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র চার বিলিয়ন ডলার অনুদান দিয়েছে।

XS
SM
MD
LG