অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে ৮জন পোলিও কর্মী নিহত: জাতিসংঘ


আফগানিস্তানের কাবুলে একজন স্বাস্থ্যকর্মী একটি শিশুকে পোলিও টিকা দিচ্ছেন ৷ ২৯ মার্চ, ২০২১, ছবি- এপি

জাতিসংঘ বৃহস্পতিবার বলেছে ,পোলিও টিকাদান দলের অন্তত আট সদস্য আফগানিস্তানে “তাদের জীবন রক্ষাকারী কর্মতৎপরতার সময়” নিহত হয়েছেন।

জাতিসংঘ মহাসচিবের দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষ ডেপুটি প্রতিনিধি রমিজ আলাকবারভ আফগানিস্তানের তাখার ও কুন্দুজ প্রদেশে ঘটনার বিবরণ প্রকাশ করে সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছেন।

তিনি বলেছেন যে এই সহিংসতা তাখার এবং কুন্দুজে ঘরে ঘরে পোলিও টিকাদান অভিযান স্থগিত করতে আফগান কর্তৃপক্ষ অর্থাত্ তালিবানকে প্ররোচিত করেছে। তাৎক্ষণিকভাবে এ সহিংসতার দায় কেউ নেয়নি।

আফগান স্বাস্থ্যকর্মীরা এর আগেও বছরের পর বছর যুদ্ধ এবং ক্রমাগত খরায় বিধ্বস্ত দেশটিতে আক্রমণের শিকার হয়েছে । ২০২১ সালে জাতীয় পোলিও টিকাদান অভিযানের সময় ৯ জন পোলিও কর্মী নিহত হয়েছিলেন।

আফগানিস্তান এবং পাকিস্তান হচ্ছে দু’টি দেশ যেখানে ওয়াইল্ড পোলিও ভাইরাস শিশুদের পঙ্গু করে চলেছে। তবে সম্প্রতি সীমান্তের উভয় পাশে নতুন আক্রান্তের হার উল্লেখযোগ্য ভাবে কমে এসেছে।

পাকিস্তানে শেষ ওয়াইল্ড পোলিও ভাইরাস সংক্রমণ ২০২১ সালের জানুয়ারিতে শনাক্ত হয়েছিল। আফগানিস্তানে ২০২২ সালে আক্রান্ত হবার একটি খবর জানানো হয়েছিল। গত বছর সেখানে চারটি কেস শনাক্ত হয়েছিল। উভয় দেশে সংক্রমণ হারের নাটকীয় হ্রাস এই অঞ্চলটিকে পঙ্গু করে দেয়া রোগটি থেকে মুক্তির আশা জাগিয়েছে।

জাতিসংঘের কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানের তালিবান দখলদারিত্ব এবং বৈরিতা বন্ধের ফলে টিকাদানের হার বেড়েছে এবং বিগত তিন বছরে প্রথমবারের মতো নভেম্বর ও ডিসেম্বর মাসে স্বাস্থ্যকর্মীরা অতিরিক্ত ২৬ লাখ শিশুকে টিকা দিতে সক্ষম হয়েছেন।

XS
SM
MD
LG