অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ইউক্রেন আক্রমণ চলাকালেই পুতিনের সাথে সাক্ষাৎ করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার মস্কোতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে যোগ দেন।২৪ ফেব্রুয়ারি ২০২২।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে “বিস্তৃত পরিসরের সলাপরামর্শের ” জন্য রাশিয়াতে স্বাগত জানান। আলোচনায় দেশ দুইটির দ্বিপাক্ষিক সম্পর্ক এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

অনেক দিন ধরে পরিকল্পিত এই দুই দিনের সফরটির জন্য, খান তার আগের দিনই মস্কোতে যান। রাশিয়া ইউক্রেন আক্রমণের মাত্র কয়েক ঘন্টা আগেই রাশিয়া পৌঁছান তিনি। বিগত ২৩ বছরের মধ্যে এটিই কোন পাকিস্তানি প্রধানমন্ত্রীর প্রথম রাশিয়া সফর।

পাকিস্তানের কর্মকর্তারা জানান যে, বৃহস্পতিবারের তিনঘন্টাব্যাপী বৈঠকটি ক্রেমলিনে অনুষ্ঠিত হয়। সেখানে এই দুই নেতা ইউক্রেন সঙ্কট বিষয়েও আলাপ করেন।

খানের দফতর বৈঠক পরবর্তী এক বিবৃতিতে তাকে উদ্ধৃত করে জানায় যে , “রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সর্বসাম্প্রতিক পরিস্থিতির বিষয়ে প্রধানমন্ত্রী দুঃখপ্রকাশ করেছেন এবং বলেছেন যে পাকিস্তান আশা করেছিল যে কূটনীতি একটি সামরিক সংঘাত এড়াতে পারবে।”

খান “জোর দিয়ে বলেন যে সংঘাত কারো স্বার্থেই কাজ করবে না”। তিনি আরও বলেন, “সংঘাতের কারণে উন্নয়নশীল দেশগুলোই সবসময় অর্থনৈতিকভাবে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়।” বিবৃতিটি অনুযায়ী, তিনি পাকিস্তানের এমন “বিশ্বাসের” বিষয়টি গুরুত্ব দিয়ে তুলে ধরেন যে, দ্বন্দ্ব সবসময় আলোচনা ও কূটনীতির মাধ্যমে সমাধান করা উচিৎ।

রাশিয়ার প্রেসিডেন্টের দফতর এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানায় যে, দুইপক্ষ “দ্বিপাক্ষিক সহযোগিতার প্রধান বিষয়গুলো নিয়ে আলোচনা করে এবং বর্তমানের আঞ্চলিক প্রসঙ্গগুলো নিয়ে মতবিনিময় করে, যার মধ্যে দক্ষিণ এশিয়ার উন্নয়নের প্রসঙ্গটিও রয়েছে।”

এই সপ্তাহের শুরুর দিকে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী ডনেটস্ক ও লুহানস্ক রিপাবলিকগুলোকে স্বাধীন দেশ হিসেবে পুতিনের স্বীকৃতি প্রদান ও বৃহস্পতিবার রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর, খানই প্রথম বিদেশী নেতা যিনি মস্কো সফর করলেন।

XS
SM
MD
LG