অ্যাকসেসিবিলিটি লিংক

থাইল্যান্ডে অর্থনীতি পুনরুদ্ধারের মুখে করোনা সংক্রমণের নতুন ঢেউ 


ব্যাংককের একটি তীর্থমন্দিরে ঐতিহ্যবাহী পোশাক পরিধানরত নর্তকীরা মাস্ক পরে নৃত্যে অংশ নিচ্ছেন, ৭ই ফেব্রুয়ারী, ২০২২, ছবি/সাকচাই ললিত/এপি
ব্যাংককের একটি তীর্থমন্দিরে ঐতিহ্যবাহী পোশাক পরিধানরত নর্তকীরা মাস্ক পরে নৃত্যে অংশ নিচ্ছেন, ৭ই ফেব্রুয়ারী, ২০২২, ছবি/সাকচাই ললিত/এপি

বিশ্বব্যাপী মহামারী চলাকালীন থাইল্যান্ডের অর্থনীতিতে পুনরুদ্ধার ও প্রসার পরিলক্ষিত হয়েছে; তবে কোভিড সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখন উদ্বেগ প্রকাশ করছেন ।

অর্থনীতি পুনরুদ্ধারে আন্তর্জাতিক পর্যটনের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল, থাইল্যান্ড নভেম্বরে পুরোপুরি টিকা নেয়া পর্যটকদের জন্য কোয়ারান্টিনের বিধিনিষেধ তুলে নিলে হাজার হাজার পর্যটক দেশটি ভ্রমণ করতে শুরু করেন। তবে থাইল্যান্ডে পর্যটন আবার শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সারা দেশজুড়ে কোভিড সংক্রমণও বাড়তে শুরু করে।

থাইল্যান্ডের ন্যাশনাল সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি'র গবেষক ও ভাইরাস বিশেষজ্ঞ ড: আনান জংকায়েওয়াত্তানা বলেন, এরপর কি করা হবে তাই নিয়ে দেশটি দোটানায় পড়েছে।

ভয়েস অব আমেরিকাকে তিনি জানান, "আমরা ওমিক্রনের অত্যন্ত দ্রুত সংক্রমণ লক্ষ্য করছি ; তাই এখন প্রশ্ন যে কতদিনে তা কমে যাবে বলে আমরা আশা করতে পারি, এতে বহু দিন, সপ্তাহ বা মাস লেগে যেতে পারে"। শুক্রবার থাইল্যান্ডে ২৪,৯৩২টি প্রতিদিনের সংক্রমণের নতুন রেকর্ড তৈরি হয়েছে।

গত বছর সারা দেশজুড়ে কয়েক মাস ব্যাপী কঠোর কারফিউ এবং সামাজিক নিষেধাজ্ঞা আরোপিত হয়েছিল। তারপর দ্রুত টিকাদান এমনকী মাঝে মাঝে দিনে ১০ লাখের ওপরে টিকাদানের পর বছরের শেষ নাগাদ সে সব পদক্ষেপ শিথিল করা হয় ।

বুধবার থাই সরকার সেই কর্মসূচিতে আরো পরিবর্তন আনেন, যার মাধ্যমে বিমানে আসা টিকা না নেওয়া যাত্রীদের জন্য যে কোয়ারান্টিনের সময় নির্ধারিত রয়েছে, পুরোপুরি টিকা নেয়া পর্যটকদের বেলায় তা তুলে নেয়া হয়।

মার্চের পহেলা তারিখ থেকে পুরোপুরি টিকা নেয়া যাত্রীদের দেশে প্রবেশের সময় দুটির বদলে শুধু একটি "পিসিআর' টেস্ট নিতে হবে। তারপর তাদেরকে কোথাও ভ্রমণের আগে স্বাস্থ্য দপ্তর অনুমোদিত হোটেলে ফলাফলের জন্য ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। পঞ্চম দিনে পর্যটকদের অবশ্যই নিজ থেকে দ্রুত এন্টিজেন পরীক্ষা নিতে হবে।

থাইল্যান্ডের অর্থনীতির জন্য পর্যটনের ভূমিকা অপরিসীম। ব্যাঙ্ক অফ থাইল্যান্ডের মতে ২০১৯ সালে থাইল্যান্ডের মোট অভ্যন্তরীন উৎপাদনের ১১ শতাংশ আসে পর্যটন থেকে এবং এই শিল্পে চাকুরীরত ছিলেন থাইল্যান্ডের ২০% লোক।

দেশে সম্প্রতি কোভিড হুঁশিয়ারির মাত্রা দ্বিতীয় বৃহত্তম ৪ মাত্রায় পৌঁছানো সত্ত্বেও, থাইল্যান্ডের কর্তৃপক্ষ লকডাউনসহ আসন্ন কোনো নিষেধাজ্ঞার সম্ভাবনা বাতিল করে দিয়েছেন। তবে জনগণকে প্রকাশ্যে মাস্ক পরিধান করতে হবে এবং জনগণকে বাড়িতে বসেই কাজ করার এবং আবশ্যকীয় নয় এমন ভ্রমণ এবং বড় বড় সমাবেশ পরিহার করার পরামর্শ দেয়া হয়েছে।

থাই সংবাদ মাধ্যম, 'খাউসড ইংলিশ' এর প্রাভিট রোজানাফ্রুক এর মতে থাইল্যান্ডকে অবশ্যই এখন ভাইরাসের সঙ্গে বসবাস করার নীতিতে মনোযোগ দিতে হবে।

গত মাস থেকে স্বাস্থ্য কর্মকর্তারা ৫ থেকে ১১ বছর বয়সীদের টিকা দিতে শুরু করেছেন। থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রক অনুযায়ী এই গ্ৰুপে রয়েছে থাইল্যান্ডের ৫০ লক্ষ শিশু। তিনি বলেন থাইল্যান্ডে প্রতিদিনের মৃত্যু সংখ্যা বাড়তে থাকলে সরকারকে নতুন পদক্ষেপ নিতে বাধ্য করতে পারে। বৃহস্পতিবার ও শুক্রবারও সংক্রমণে যথাক্রমে ৩৮ ও ৪১ জনের মৃত্যু হয়েছে।

থাইল্যান্ডের স্বাস্থ্য কর্তৃপক্ষ প্রথম, দ্বিতীয় ও বুস্টারসহ প্রায় ১২ কোটি ২০ লাখ টিকা প্রদান করেছে। দেশটিতে ২৮ লাখ সংক্রমণ রেকর্ড করা হয় এবং মহামারী শুরু হওয়ার পর এই সংক্রমণে প্রায় ২৩,০০০ লোকের মৃত্যু হয়েছে।

XS
SM
MD
LG