অ্যাকসেসিবিলিটি লিংক

সংঘাতপূর্ণ এলাকায় প্রবীণরা উচ্চ ঝুঁকিতে রয়েছে : এইচআরডব্লিউ


উত্তর ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলের আগুলা শহরে সংঘাতের শিকার একজন বয়স্ক ইথিওপিয়ান মহিলা দান করা গমের বস্তার পাশে অন্যদের সাথে বসে আছেন। ৮ই মে, ২০২১, ছবি-এপি

হিউম্যান রাইটস ওয়াচ বলছে, আফ্রিকার সংঘাতপূর্ণ অঞ্চলে বয়স্ক ব্যক্তিরা প্রায়ই অবহেলার শিকার । মানবাধিকার গোষ্ঠী বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে, সেখানে বলা হয়েছে, মালি থেকে ইথিওপিয়া, ইথিওপিয়া থেকে মোজাম্বিক পর্যন্ত ১৪টি দেশ, যা কিনা বেশিরভাগ আফ্রিকান দেশ এবং সংঘাতে লিপ্ত, সেসব দেশে বয়স্করা অবহেলিত।

মেরি মালিয়া, একজন ৬৮ বছর বয়সী দক্ষিণ সুদানী মহিলা এবং পাঁচ সন্তানের মা, তিনি বলেছেন, ২০১৬ সালের জুলাই মাসের এক সন্ধ্যায় একটি বিদ্রোহী দল পূর্ব ইকুয়েটোরিয়াল রাজ্যে তার গ্রামে আক্রমণ করেছিল।

মেরি মালিয়া বলেন, "এই লোকেরা আমাদের বাড়িতে এসেছিল, আমাদের মারধর করে এবং আমাদের যা কিছু ছিল তা নিয়ে যায়। আমাদের মারধর করার সময় তারা আমাকে নিয়ে যেতে চেয়েছিল। কিন্তু তাদের একজন বলল, 'আমরা এই বৃদ্ধ মহিলাকে কোথায় নিয়ে যাব? চলুন চলে যাই? সে এখানে থাকুক। কিছুক্ষণ পর, আমি আমার গায়ে কিছু ছাড়াই পায়ে হেঁটে উগান্ডায় চলে যাই,”।

সেই বিধবা এখন উত্তর উগান্ডার একটি শরণার্থী শিবিরে থাকেন।

আফ্রিকার সংঘাতপূর্ণ অঞ্চলে মালিয়ার গল্পটি খুবই সাধারণ, যেখানে গ্রামে আক্রমণকারী বন্দুকধারীদের বিরুদ্ধে বয়স্ক ব্যক্তিরা প্রায়ই অরক্ষিত থাকেন। হিউম্যান রাইটস ওয়াচের একটি নতুন প্রতিবেদন "কারও রেহাই নেই" শিরোনামে এরকম পরিস্থিতির বিবরণ রয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের বয়স্ক ব্যক্তিদের অধিকার নিয়ে গবেষনা করছেন সিনিয়র গবেষক ব্রিজেট স্লিপ, তিনি বলেছেন, সংঘাতপূর্ণ অঞ্চলে বয়স্কদের দূর্দশাপূর্ণ অবস্থা প্রায়ই উপেক্ষা করা হয়।

স্লিপ বলেন, “আমরা দেখেছি যে বার বার বয়স্ক ব্যক্তিরা সশস্ত্র সংঘাতের সময় দূর্ব্যহারের ঝুঁকিতে পড়েছে, যেমন মৃত্যুদন্ড, নির্বিচারে আটক এবং ধর্ষণের মত ঘটনার শিকার হয়েছে। যুদ্ধের বাস্তবতা হল, কেউই রেহাই পায় না এবং এদের মধ্যে বয়স্ক ব্যক্তিরা উপেক্ষিত এবং ঘটনার অদৃশ্য শিকার, "।

তদন্তকারীরা বলছেন যে সশস্ত্র গোষ্ঠী এবং সরকারী বাহিনী উভয়ই অপব্যবহারের জন্য দায়ী।

স্লিপ বলেন যে আক্রমণকারীরা, বয়স্ক ব্যক্তিদের শারীরিক দুর্বলতা বা তাদের বাড়ি ছেড়ে যেতে অনিচ্ছার সুযোগ নেয়।

হেল্পএজ ইন্টারন্যাশনাল, একটি সংস্থা যারা বয়স্ক ব্যক্তিদের অধিকারের পক্ষে দাঁড়িয়েছে, বলছে যে সংঘাতপূর্ণ অঞ্চলের বয়স্ক ব্যক্তিরা গুরুতর মানসিক চাপের শিকার হতে পারেন, যার ফলে হতাশা এবং পোস্ট-ট্রমাটিক ডিসঅর্ডার দেখা দেয়।

বয়স্ক মানুষ কখনও কখনও বাস্তুচ্যুতদের শিবিরে মানবিক সহায়তা পেতে অসুবিধার সম্মুখীন হয়।

হিউম্যান রাইটস ওয়াচ মানবিক সংস্থাগুলিকে বয়স্ক জনসংখ্যাকে অন্তর্ভুক্ত করার এবং তাদের চাহিদা মেটাতে নিশ্চিত করার আহ্বান জানিয়েছে৷

XS
SM
MD
LG