অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেন নিয়ে ঐতিহাসিক অধিবেশন অনুষ্ঠিত


নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশন চলাকালীন প্রতিনিধিদলগুলি এক মুহুর্তের নীরবতার জন্য দাঁড়িয়ে আছে।২৮ ফেব্রুয়ারি ২০২২।

জাতিসংঘের সাধারণ পরিষদে একটি খসড়া প্রস্তাবকে সমর্থন করার জন্য সোমবার ইউক্রেন এবং পশ্চিমা রাষ্ট্রগুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন করেছে। রুশ বাহিনী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটি খারকিভে তাদের বোমা হামলা জোরদার করায় প্রস্তাবটিতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়ে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়।

সাধারণ পরিষদে “ইউনাইটিং ফর পিস রেজুলেশন”-এর অধীনে সভা হচ্ছে ।

যখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কোনো ইস্যুতে অচল থাকে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে বা পুনরুদ্ধার করার জন্য তার আদেশ প্রয়োগ করতে পারে না তখন এ রেজুলেশন সকল সদস্যদের বিশেষ সভা আহ্বান করার অনুমতি দেয়। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ভেটোর কারণে নিরাপত্তা পরিষদ অচল রয়েছে।

রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন,আত্নরক্ষার জন্য নেয়া মস্কোর পদক্ষেপকে "বিকৃত" করা হয়েছে। মস্কোর আক্রমণকে তিনি জাতিসংঘ সনদের নীতির প্রতিরক্ষা হিসেবে দেখানোরও চেষ্টা করেছেন।

কার্যত কাউন্সিলটি অনেক বিষয়ে বিভক্ত হলেও জাতিসংঘের সভাগুলোর রেকর্ড রাখে, নিরাপত্তা পরিষদের এমন রিপোর্ট অনুসারে, ১৯৫০ সালে গৃহীত হওয়ার পর থেকে “ইউনাইটিং ফর পিস রেজুলেশন” এক ডজনেরও কম সংখ্যক বার আহ্বান করা হয়েছে। শেষবার আহ্বান করা হয়েছিল ৪০ বছর আগে ১৯৮২ সালে; ইসরায়েল সম্পর্কিত ইস্যুতে।

১০০ টিরও বেশি দেশের প্রতিনিধি কথা বলতে ফ্লোর চাওয়ায় বুধবার পর্যন্ত এ বিতর্ক চলতে পারে।

রেজুলেশনটি গৃহীত হবার জন্য দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের ভোট প্রয়োজন।

সোমবার সকালে কথা বলার জন্য রাশিয়ার একমাত্র প্রধান মিত্র ছিল চীন। চীনের রাষ্ট্রদূত ঝাং জুন বলেছেন, পরিস্থিতি এমন পর্যায়ে গিয়েছে যা চীন দেখতে চায় না।

বিতর্কের সময় কথা বলার তালিকায় সিরিয়া, বেলারুশ, ভেনিজুয়েলা এবং উত্তর কোরিয়াসহ অন্যান্য রাশিয়ান মিত্ররাও রয়েছে।

সোমবার জাতিসংঘের মানবাধিকার কার্যালয় জানায়, ১০০-রও বেশি মানুষের মৃত্যুসহ ৪০০ জনেরও বেশি বেসামরিক হতাহতের খবর পাওয়া গেছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা বলেছে যে , তবে ৫ লাখেরও বেশি মানুষ ইতোমধ্যে ইউক্রেনের সীমানা অতিক্রম করেছে, বেশিরভাগই পোল্যান্ডের দিকে গিয়েছে। এ সংখ্যা প্রতি ঘণ্টায় বাড়ছে।

XS
SM
MD
LG