অ্যাকসেসিবিলিটি লিংক

বেইজিং প্যারালিম্পিকে রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদদের নিষিদ্ধ করা হয়েছে : আইপিসি


ছবিতে শীতকালীন প্যারালিম্পিক গেমসের প্রাক্কালে ইতালির মাত্তেও রেমোটি মার্টিনিকে বেইজিং দেখা যাচ্ছে। ৩ মার্চ, ২০২২, ছবি-এপি

ইন্টারন্যাশনাল প্যারালিম্পিক কমিটি (আইপিসি) গেমসের প্রাক্কালে জানিয়েছে, বেইজিংয়ে শীতকালীন প্যারালিম্পিক থেকে রাশিয়ান এবং বেলারুশিয়ান ক্রীড়াবিদদের নিষিদ্ধ করা হয়েছে কারণ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে অন্যান্য দল অংশগ্রহণ না করার হুমকির দিয়েছে।

আইপিসি দুই দেশের ক্রীড়াবিদদের নিরপেক্ষ হিসাবে অংশগ্রহণের জন্য সবুজ সংকেত দেয় এই বলে যে গভর্নিং বডি তার নিয়মগুলি অনুসরণ করেছে এবং “খেলোয়াড়রা আগ্রাসী নয়"। তবে তার একদিন পরই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হলো।

আইপিসি প্রেসিডেন্ট অ্যান্ড্রু পারসনস বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেছেন, আগেকার সিদ্ধান্তের ফলে অন্যান্য দেশের ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি (এনপিসি) আয়োজন বর্জন করার জন্য হুমকি দিয়েছে,।

পার্সন বলেছেন, "তারা আমাদের বলেছে যে আমরা যদি আমাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা না করি, তাহলে শীতকালীন প্যারালিম্পিক জন্য মারাত্মক পরিণতি হতে পারে,"।

"একাধিক এনপিসি, যার মধ্যে কয়েকটিকে তাদের সরকার, দল এবং ক্রীড়াবিদদের মাধ্যমে যোগাযোগ করা হয়েছে, প্রতিযোগিতা না করার হুমকি দিচ্ছে।"

পার্সনস বলেন যে এটি পরিষ্কার যে এই পরিস্থিতি তার সংস্থাকে গেমস শুরুর এত কাছাকাছি সময়ে একটি অসম্ভব অবস্থানে ফেলেছে। তিনি আরো বলেন, বিপুল সংখ্যক সদস্য, রাশিয়া এবং বেলারুশের অংশ নেওয়ার বিষয়ে তাদের আপত্তি জানিয়ে সরাসরি যোগাযোগ করেছিলেন ।

XS
SM
MD
LG