অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে আরও এক ভারতীয় শিক্ষার্থী গুলিবিদ্ধ


ইউক্রেনের কিয়েভে গোলাবর্ষণের পর একটি ভবন আগুনে পুড়ে যায়৷ ৩ মার্চ ২০২২।
ইউক্রেনের কিয়েভে গোলাবর্ষণের পর একটি ভবন আগুনে পুড়ে যায়৷ ৩ মার্চ ২০২২।

রাশিয়ার হামলায় আহত হয়েছেন ইউক্রেনে অবস্থানরত এক ভারতীয় শিক্ষার্থী। কিয়েভে ওই ছাত্র গুলিবিদ্ধ হন। বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। জানা গেছে, আহত ছাত্র ইউক্রেনের রাজধানীর এক মেডিক্যাল কলেজের শিক্ষার্থী ছিলেন।

কর্নাটকের এই শিক্ষার্থী দেশে ফেরার জন্য বেরিয়েছিলেন। ইউক্রেনে কিয়েভ থেকে পোল্যান্ডের দিকে যাওয়ার চেষ্টা করছিলেন তিনি। কিন্তু পথিমধ্যেই তিনি রুশ সেনার গুলিতে আহত হন ।

বেসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী ভিকে সিং জানান, "আমি তথ্য পেয়েছি কিয়েভ থেকে আসা এক ছাত্র গুলিবিদ্ধ হয়েছেন। মাঝপথে তাকে ফিরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।"

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে চারজন মন্ত্রীকে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোতে পাঠিয়েছেন তার মধ্যে জেনারেল সিং একজন। শুধু ভারতীয়দের নয়, ইউক্রেনে আটকা পড়া অন্যান্য বিদেশি নাগরিকদেরও সরিয়ে নিতে সহায়তা করার ব্যাপারে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদী।

এর আগে ১ মার্চ খারকিভ শহরে খাবার কিনতে বের হলে রুশ গোলার আঘাতে ২১ বছর বয়সী একজন ভারতীয় মেডিকেল শিক্ষার্থী নিহত হয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক টুইট বার্তায় লেখেন, "গভীর দুঃখের সঙ্গে আমরা নিশ্চিত করছি মঙ্গলবার সকালে (ইউক্রেনের) খারকিভে হামলায় এক ভারতীয় শিক্ষার্থী প্রাণ হারিয়েছেন।"

এর একদিন পরে, ভারতীয় মেডিকেল ছাত্র নবীন শেখরাপ্পা জ্ঞানগৌদারের মৃত্যুর তদন্ত করার প্রতিশ্রুতি দেয় রাশিয়া।

রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ দিল্লীর স্থানীয় গণমাধ্যমে বলেন, তীব্র সংঘাতপূর্ণ এলাকায় ভারতীয় নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সম্ভাব্য সবকিছু করবে রাশিয়া। এই দুর্ভাগ্যজনক ঘটনার সঠিক তদন্ত করা হবে বলেও জানান তিনি।

এর আগে কূটনৈতিক সমাধানের ওপর জোর দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবিলম্বে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

XS
SM
MD
LG