অ্যাকসেসিবিলিটি লিংক

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ইউক্রেন পরিস্থিতির পুনরাবৃত্তি হওয়া উচিত নয় : কোয়াড নেতৃবৃন্দ


জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টোকিওতে কোয়াড গ্রুপের নিরাপত্তা সংলাপে অনলাইন মিটিংয়ে অংশ নিচ্ছেন। ৩ মার্চ ২০২২।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টোকিওতে কোয়াড গ্রুপের নিরাপত্তা সংলাপে অনলাইন মিটিংয়ে অংশ নিচ্ছেন। ৩ মার্চ ২০২২।

জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেছেন কোয়াড গ্রুপের সদস্য দেশগুলোর নেতারা বৃহস্পতিবার একমত হয়েছেন যে ইউক্রেনের সাথে যা ঘটছে তা ইন্দো-প্রশান্ত মহাসাগরে ঘটতে দেওয়া উচিত নয়। কোয়াড গ্রুপের সদস্য রাষ্ট্রগুলো হলো, যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপান।

ইউক্রেন সংকট নিয়ে পশ্চিমের ব্যস্ততার সুযোগে বেইজিং তাইওয়ানের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে- এমন আশঙ্কা থেকে কোয়াডের একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।তাইওয়ান চীন কর্তৃক দাবি করা একটি স্ব-শাসিত দ্বীপ যা রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের পর থেকে সতর্কতার মাত্রা বাড়িয়েছে।

কোয়াডের একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে নেতারা "একটি অবাধ এবং উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতি তাদের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করার জন্য মিলিত হয়েছেন, যেখানে সমস্ত রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা হয় এবং সামরিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক বলপ্রয়োগ থেকে দেশগুলো মুক্ত।"

বিবৃতিতে আরও বলা হয় যে, নেতারা "আগামী মাসগুলোতে" টোকিওতে সশরীরে উপস্থিত হয়ে দেখা করতে সম্মত হয়েছেন। ঐ বিবৃতিতে তাইওয়ানের উল্লেখ করা হয়নি তবে বলেছে যে নেতারা ইউক্রেনের সংঘাত এবং মানবিক সংকট নিয়ে আলোচনা করেছেন।

ওয়াশিংটনে তাইওয়ানের প্রতিনিধির কার্যালয় বলেছে যে তারা একটি অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতি কোয়াডের প্রতিশ্রুতিকে স্বাগত জানায়। এতে বলা হয়েছে, "তাইওয়ান এই অঞ্চলের সকল শান্তিপ্রিয় অংশীদারদের সাথে সমৃদ্ধি ও স্থিতিশীলতার জন্য কাজ চালিয়ে যাবে।"

কোয়াড দেশগুলোর মধ্যে শুধুমাত্র ভারতই ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানায়নি। রাশিয়া ভারতীয় সামরিক বাহিনীতে অস্ত্রের প্রধান সরবরাহকারী এবং ভারত রাশিয়ার এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের কারণে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে।

বিশ্লেষকরা বলছেন যে মস্কোর সাথে কাজ করার জন্য ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের মতো যুক্তরাষ্ট্রের যে কোনো পদক্ষেপ কোয়াড সহযোগিতাকে পিছিয়ে দিতে পারে।

XS
SM
MD
LG