অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন যুক্তরাষ্ট্রে অবস্থিত ইউক্রেনের অধিবাসীদের বহিষ্কার স্থগিত করেছেন  


ওয়াশিংটনের লিংকন মেমোরিয়ালে ইউক্রেনের পতাকা ধরে ইউক্রেনের সঙ্গে জনগণের সংহতি প্রকাশ, ২০শে ফেব্রুয়ারী, ২০২২/এপি

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর বৃহস্পতিবার জানায় ইউক্রেনের যে লাখ লাখ অধিবাসী বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন এবং রাশিয়ার সঙ্গে সামরিক সংঘাতের কারণে দেশে ফিরতে পারছেন না তাদেরকে বাইডেন প্রশাসন বহিষ্কার হওয়া থেকে অস্থায়ী ভাবে নিষ্কৃতি এবং কাজ করার অনুমতি দেবে।

দপ্তরটি জানায় এই পদক্ষেপের কারণে ইউক্রেনের নাগরিকরা পহেলা মার্চ থেকে যুক্তরাষ্ট্রে থাকতে পারবে এবং ১৮ মাস আইনিভাবে কাজ করার সুযোগ পাবে।

টেম্পোরারি প্রোটেক্টেড স্টেটাস বা (TPS) কর্মসূচির অধীনে ইউক্রেনের নাগরিকদের বহিষ্কার স্থগিত করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় যেসব দেশচ্যূত মানুষ অস্বাভাবিক পরিস্থিতি যেমন, সহিংস সংঘাত বা প্রাকৃতিক দুর্যোগের কারণে তাদের দেশে ফিরতে পারছেন না তাদেরকে যুক্তরাষ্ট্রে থাকার এবং নির্দিষ্ট একটি সময়ের কাজ করার অনুমতি দেয়া হবে।

ডিএইচএস এর মন্ত্রী আলেহান্দ্রো মায়োর্কাস এক লিখিত বিবৃতিতে জানান, "ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার পূর্ব পরিকল্পিত এবং বিনা প্ররোচনায় হামলা" ইউক্রেনের জনগণকে অন্যান্য দেশে আশ্রয় নিতে বাধ্য করেছে।

বৃহস্পতিবার সকালে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ও কাস্টমস দপ্তর জানায়, চলতি মানবিক সঙ্কটের কারণে তারা ইউক্রেনের পথে বহিষ্কৃতদের ফ্লাইটগুলো বন্ধ রাখছে ।

২৪শে ফেব্রুয়ারী থেকে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে অভিযান শুরু করলে ১০ লাখের অধিক ইউক্রেনের অধিবাসী দেশ থেকে পালিয়ে পার্শ্ববর্তী মধ্যাঞ্চলীয় ইউরোপীয় দেশগুলোতে আসতে শুরু করেন। মস্কো অবশ্য এসব অভিযানকে বিশেষ সামরিক অভিযান বলে অভিহিত করে।

[রয়টার্স]

XS
SM
MD
LG