অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ২টি শহর ত্যাগের পথ খুলে দেওয়া হবে বলে জানিয়েছে রাশিয়া


শরণার্থীরা যাদের বেশিরভাগই শিশু এবং নারী ইউক্রেনে রাশিয়ার আক্রমণ থেকে পালিয়ে যাওয়ার পর পোল্যান্ডের মেডিকা সীমান্তে পৌঁছায়।৫ মার্চ ২০২২।
শরণার্থীরা যাদের বেশিরভাগই শিশু এবং নারী ইউক্রেনে রাশিয়ার আক্রমণ থেকে পালিয়ে যাওয়ার পর পোল্যান্ডের মেডিকা সীমান্তে পৌঁছায়।৫ মার্চ ২০২২।

রাশিয়া জানিয়েছে যে, ইউক্রেনের দুইটি শহরের বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার জন্য শহর দুইটির আশেপাশে রাশিয়া যুদ্ধবিরতি পালন করবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ বলেন, “আজ, ৫ই মার্চ, ১০০০ ঘটিকা মস্কো সময় (০৭০০ঘটিকা জিএমটি) থেকে, রাশিয়া যুদ্ধবিরতি ঘোষণা করছে এবং বেসামরিক মানুষের মারিউপোল এবং ভলনোভাখা ত্যাগের জন্য মানবিক অতিক্রমণপথ খুলে দেওয়ার ঘোষণা দিচ্ছে। মানবিক অতিক্রমণপথ ও প্রস্থানের পথগুলো ইউক্রেনের সাথে একমতে নির্ধারণ করা হয়েছে।”

মারিউপোল থেকে বের হওয়ার অতিক্রমনপথটি পাঁচ ঘন্টার জন্য খোলা থাকবে বলে, শহরটির কর্মকর্তাদের উদ্ধৃত করে মন্ত্রক জানায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন যে, রাশিয়ার বাহিনী “ইউক্রেনে ক্রমবর্ধমানভাবে নিষ্ঠুরতর পন্থা অবলম্বন করছে, যার মধ্যে বেসামরিক জনগণকে লক্ষ্য করে আঘাত করাও রয়েছে।”

ইউক্রেনের একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার আক্রমণের পর এমন মন্তব্য করেন তিনি। আক্রমণটির ফলে বিদ্যুৎকেন্দ্রটির প্রাঙ্গনে অবস্থিত একটি ভবনে আগুন লেগে যায়। এটিই ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে ব্রাসেলসে একটি বৈঠকের আগে সাংবাদিকদের সাথে আলাপকালে ব্লিংকেন বলেন, “আমরা সম্মিলিতভাবে সেটির মুখোমুখি যা কিনা [রাশিয়ার] প্রেসিডেন্ট [ভ্লাদিমির] পুতিনের পছন্দের যুদ্ধ: অপ্ররোচিত, অযৌক্তিক, এবং এমন একটি যুদ্ধ যার কিনা ভয়ানক, ভয়ানক পরিণতি হচ্ছে।”

তিনি আরও বলেন, “সেটি বন্ধ করার জন্য যা কিছু করা দরকার আমরা সেটাই করতে অঙ্গীকারবদ্ধ।” তবে, ইউক্রেনের আকাশে একটি উড্ডয়ন নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নাকচ করে দিয়ে তিনি বলেন যে, এমন পদক্ষেপ আরও ব্যাপক সংঘাতের সূচনা করতে পারে।

তিনি বলেন, “আমাদের দায়িত্ব রয়েছে এটা নিশ্চিত করা যাতে যুদ্ধ ইউক্রেনের বাইরে ছড়িয়ে না পড়ে।… একটি নো-ফ্লাই জোন ইউরোপে সর্বাত্মক যুদ্ধের সূচনা করতে পারে।”

XS
SM
MD
LG