অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের কাছে রাশিয়ার দাবি পারমাণবিক আলোচনাকে ব্যাহত করতে পারে: ইরানের কর্মকর্তা


তেহরানে এক বৈঠকে আইএইএ'র মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি (ডানদিকে), ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের সাথে কথা বলছেন। ৫ মার্চ, ২০২২।

তেহরান — রাশিয়া যুক্তরাষ্ট্রের কাছে এ রকম লিখিত নিশ্চয়তা দাবি করেছে যে মস্কোর উপর আরোপিত নিষেধাজ্ঞা যেন ইরানের সাথে রাশিয়ার সহযোগিতাকে ক্ষতিগ্রস্ত না করে। ২০১৫ সালের পরমাণু চুক্তি নবায়ন করার জন্য তেহরান এবং বৈশ্বিক শক্তির মধ্যে আলোচনার সময় রাশিয়ার এই দাবি "গঠনমূলক নয়" বলে একজন ঊর্ধ্বতন ইরানি কর্মকর্তা শনিবার রয়টার্সকে বলেছেন।

তেহরান বলছে, আলোচনায় অনিষ্পন্ন সমস্যাগুলি সমাধানের জন্য জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার সাথে একটি রোডম্যাপ তৈরিতে তারা সম্মত হয়েছে, যা পারমাণবিক চুক্তিটিকে সুরক্ষিত করতে সহায়তা করতে পারে। এর পরপরই রাশিয়ার এই ঘোষণায় ভিয়েনায় তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে কয়েক মাসের নিবিড় পরোক্ষ আলোচনা বানচাল হয়ে যেতে পারে।

ইউক্রেনের সংঘাতের জন্য রাশিয়ার উপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা ইরানের সাথে তার সহযোগিতাকে ক্ষতিগ্রস্ত করবে না, যুক্তরাষ্ট্রের কাছে এমন লিখিত গ্যারান্টি দাবি করে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, নানারকম সীমাবদ্ধতার ফলে ইরানের পরমাণু চুক্তি বারবার হোঁচট খাচ্ছে। পশ্চিমাদের সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, রাশিয়ার জাতীয় স্বার্থ বিবেচনায় নিতে হবে।

লাভরভ বলেছেন, ইউক্রেনের সংঘাতের কারণে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা মস্কোর দৃষ্টিকোণ থেকে একটি "সমস্যা" তৈরি করেছে। রাশিয়ার দাবি, তেহরান এবং রাশিয়াসহ বিশ্ব শক্তির মধ্যে ১১ মাসের আলোচনার ক্ষতি করবে কিনা, জানতে চাইলে, ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের ইরান প্রজেক্ট ডিরেক্টর আলি ওয়ায়েজ বলেছেন: "এখনও নয়। তবে দুটি সংকটকে দীর্ঘ সময়ের জন্য আলাদা করা অসম্ভব।"

শুক্রবার ভিয়েনা আলোচনায় জড়িত সব পক্ষ বলেছে, তারা একটি চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে। ইরানের পরমাণু প্রধান মোহাম্মদ ইসলামি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রধান রাফায়েল গ্রসির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেছেন, "আমরা তেহরান এবং সংস্থার মধ্যে অনিষ্পন্ন বিষয়গুলি সম্পর্কিত নথিপত্র খোরদাদ [ইরানের মাসের] শেষের দিকে [২১ জুন] আইএইএ-তে সরবরাহ করতে সম্মত হয়েছি।"

২০১৯ সাল থেকে, তেহরান চুক্তির পারমাণবিক সীমা লঙ্ঘন করে এর বাইরে চলে গেছে, পরিশোধিত ইউরেনিয়ামের মজুদ পুনর্নির্মাণ করছে, পরমাণু প্রকল্পকে উচ্চতর ফিসাইল বিশুদ্ধতায় পরিমার্জন করেছে এবং আউটপুট দ্রুততর করার জন্য উন্নত সেন্ট্রিফিউজ ইনস্টল করেছে। তবে ইরান অস্বীকার করে আসছে যে তারা কখনও পারমাণবিক অস্ত্র অর্জনের আদৌ চেষ্টা করেছে।

XS
SM
MD
LG