অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুলে প্রকাশ্যে হাজির হলেন ‘মোস্ট ওয়ান্টেড’ তালিবান নেতা


কাবুলে পুলিশ একাডেমিতে একটি স্নাতক সমাবর্তন অনুষ্ঠানে হাজির হন সিরাজুদ্দিন হাক্কানি (মাঝে)। ৫ মার্চ, ২০২২।
কাবুলে পুলিশ একাডেমিতে একটি স্নাতক সমাবর্তন অনুষ্ঠানে হাজির হন সিরাজুদ্দিন হাক্কানি (মাঝে)। ৫ মার্চ, ২০২২।

ইসলামাবাদ — গত আগস্টে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহারের কয়েকদিন আগে দেশটিতে ইসলামপন্থী গোষ্ঠী তালিবান ক্ষমতা দখলের পর, শনিবার এই প্রথম জনসম্মুখে হাজির হলেন, যুক্তরাষ্ট্র কর্তৃক বিশ্বব্যাপী সন্ত্রাসী হিসাবে তালিকাভুক্ত তালিবানের একজন জ্যেষ্ঠ নেতা।

তালিবান নেতৃত্বের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং আফগানিস্তানের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি, রাজধানী কাবুলে পুলিশের একটি গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ক্যামেরার সামনে খোলামেলা ভাষণ দেন।

হাক্কানি পুলিশ বাহিনীকে বলেন, "আপনাদের আত্মবিশ্বাস বাড়াতে এবং আফগান নেতৃত্ব আপনাদের কতটা মূল্যায়ন করে তা স্বীকার করতে, আপনাদের সন্তুষ্টির জন্য আল্লাহর রহমতে আপনাদের দরবারে আজ প্রকাশ্যে হাজির হয়েছি।"

২০০৮ সালে কাবুলের একটি হোটেলে হামলায় আমেরিকান নাগরিকসহ ছয়জন নিহত হওয়ার ঘটনায়, জিজ্ঞাসাবাদের জন্য যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় আছেন হাক্কানি। এমনকি, ওয়াশিংটন তাকে ধরিয়ে দিতে তথ্য দিয়ে সহায়তা করার জন্য ১ কোটি ডলার পর্যন্ত পুরস্কারের ঘোষণা দেয়।

কূটনৈতিক সূত্র এবং তালিবান কর্মকর্তারা বলেছেন, আফগান রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আরটিএ-তে প্রচারিত ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতিসংঘসহ চীন, রাশিয়া, পাকিস্তান, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কাজাখস্তান এবং ইরানের রাষ্ট্রদূতরা - যদিও এখন পর্যন্ত কোনো দেশ আনুষ্ঠানিকভাবে তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

হাক্কানি সমাবেশকে আশ্বস্ত করেন, আফগানিস্তান কোনো দেশের জন্য হুমকি হয়ে উঠবে না। আফগানিস্তানের জন্য বৈদেশিক সহায়তা স্থগিত করা এবং তালিবানকে বৈধ শাসক হিসেবে মেনে নিতে অস্বীকার করার জন্য বিশ্ব সম্প্রদায়ের সমালোচনাও করেন তিনি।

তিনি জোর দিয়ে বলেন, তালিবান কোনো আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেনি, বরং আফগান নারীদের আফগান সংস্কৃতি এবং ইসলামি শরিয়া আইনের সাথে সঙ্গতি রেখে কাজ এবং শিক্ষার সুযোগ দেওয়া হচ্ছে।

অন্যান্য অনেক তালিবান নেতার মতো লম্বা দাড়িওয়ালা হাক্কানি, সাদা শাল এবং একটি কালো পাগড়ি পরে সমাবেশে উপস্থিত হন।

শনিবারের ওই অনুষ্ঠানের পর তালিবান কর্মকর্তারা হাক্কানির ছবি ও ভিডিও প্রচার করা শুরু করে। এর আগে পর্যন্ত এই ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বিদেশী কূটনীতিকদের বৈঠকের ছবিতে তাকে কিছুটা ঝাপসা করে দেখানো হচ্ছিল।

XS
SM
MD
LG