অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিশ্রুত নিরাপদ পথেও রাশিয়া গোলাবর্ষণ করছে বলে দাবি ইউক্রেনের


ইউক্রেনের ইরপিন শহর থেকে পালিয়ে যাওয়ার সময় লোকেরা রাশিয়ার বিমান হামলায় ধ্বংসপ্রাপ্ত একটি সেতুর নীচে দিয়ে যাচ্ছে। ৫ মার্চ, ২০২২, ছবি- এপি

ইউক্রেন জানিয়েছে যে, দুই পক্ষের সম্মতিতে নির্ধারিত মারিউপোল থেকে বের হওয়ার অতিক্রমণ পথগুলোতে রুশ বাহিনী গোলাবর্ষণ করছে। শহরটিতেও গোলাবর্ষণ করা হচ্ছে বলে জানানো হয়। আর তাই আন্তর্জাতিক সময় শনিবার সকাল ৭টা থেকে কার্যকর হওয়ার কথা থাকা যুদ্ধবিরতি চুক্তিটি রাশিয়া ভঙ্গ করেছে। দক্ষিণের এই উপকূলীয় শহরটি কয়েকদিন ধরেই নিরন্তর বিমান হামলার শিকার হয়ে চলেছে।

৪,৫০,০০০ জনসংখ্যা অধ্যুষিত শহরটির মেয়র, ভাদিম বোইশেঙ্কো তার টেলিগ্রাম চ্যানেলে বলেন, “আমাদের একেবারে ধ্বংস করে ফেলা হচ্ছে।”

মারিউপোলের কর্মকর্তারা জানান যে তারা মানুষদের নিরাপদে সরিয়ে নেওয়ার পরিকল্পনাটি বিলম্বিত করছেন। পরিকল্পনা অনুযায়ী পথগুলো পাঁচ ঘন্টা গাড়ি চলাচলের জন্য খোলা থাকার কথা ছিল। কর্মকর্তারা বাসিন্দাদেরকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে অনুরোধ করেছেন।

দক্ষিণাঞ্চলের ২১,০০০ বাসিন্দার শহর ভলনোভাখাতেও সাময়িক যুদ্ধবিরতি চলাকালীন রাশিয়ার “ভারী কামানের” গোলাবর্ষণ করা হয় বলে, ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক শনিবার এক ভিডিও সম্প্রচারে বলেন।

তবে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক, বেসামরিক মানুষজনকে মারিউপোল ছেড়ে পালাতে বাধা দেওয়ার জন্য ইউক্রেনের “জাতীয়তাবাদীদের” বিরুদ্ধে অভিযোগ করে বলে, রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ জানায়। তাদের দাবীর পক্ষে তারা কোন জোরালো প্রমাণ উপস্থাপন করেনি।

এদিকে, রাশিয়ার বাহিনী “ইউক্রেনে ক্রমবর্ধমানভাবে নিষ্ঠুরতর পন্থা অবলম্বন করছে, যার মধ্যে বেসামরিক জনগণকে লক্ষ্য করে আঘাত করাও রয়েছে” – এমন ঘোষণা দেওয়ার একদিন পর, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শনিবার পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জিগনিউ রাউ এর সাথে রেসজো-তে সাক্ষাৎ করেন।

পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে ব্লিংকেন আবারও বলেন যে, যুক্তরাষ্ট্র “নেটোর ভূখন্ডের প্রতিটি ইঞ্চি রক্ষা করবে” এবং ঘোষণা দেন যে বাইডেন প্রশাসন ইউক্রেনের শরণার্থীদের জন্য আরও অতিরিক্ত ২৭৫ কোটি ডলারের মানবিক সহায়তা বরাদ্দের প্রস্তুতি নিচ্ছে।

XS
SM
MD
LG