অ্যাকসেসিবিলিটি লিংক

শ্রীলংকায় অপরাধের দায়মুক্তির ঘটনা এখনো ব্যাপক, বলছে জাতিসংঘ


ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের মুসলমানরা কলম্বোর ইনডিপেনডেন্স স্কোয়ারের বাইরে আরো দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভে অংশ নিচ্ছেন, ৫ই মার্চ, ২০২২/এএফপি
ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের মুসলমানরা কলম্বোর ইনডিপেনডেন্স স্কোয়ারের বাইরে আরো দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভে অংশ নিচ্ছেন, ৫ই মার্চ, ২০২২/এএফপি

মানবাধিকার বিষয় জাতিসংঘের হাই কমিশনার মিশেল ব্যাশেলেট বিচার ব্যবস্থার সংস্কার ও দায়মুক্তির অবসান বন্ধের জন্য শ্রীলংকা সরকারের প্রতি আবেদন জানিয়েছেন, যে পরিস্থিতি সারা দেশজুড়ে মানবাধিকার লংঘনকে উৎসাহিত করেছে। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে এ সম্পর্কিত একটি প্রতিবেদন এখন বিবেচনাধীন।

ব্যাশেলেট বলেন শ্রীলংকা সন্ত্রাসবাদ প্রতিরোধ আইনের কতিপয় বিধিমালা সংশোধনের যে উদ্যোগ নিয়েছে তা দেখে তিনি সন্তুষ্ট বোধ করছেন। তিনি বলেন এই সংস্কারের কারণে এই আইনে আটককৃত বহু লোক মুক্তি পেয়েছেন, তবে জানান যে প্রস্তাবিত সংস্কারসমূহ যথেষ্ট নয় ।

তিনি বলেছেন অপরাধের দায়মুক্তির অবসানে এবং অতীতের লংঘনের পুনরাবৃত্তি ঠেকাতে দেশটির আইন ও নিরাপত্তা ব্যবস্থায় আরো সংস্কার প্রবর্তনের প্রয়োজন রয়েছে।

হাই কমিশনার ১৯৮০ সালে শেষ হওয়া শ্রীলংকার গৃহযুদ্ধকালীন সময়ের কথা উল্লেখ করছিলেন, যখন সকল জাতিগোষ্ঠী ও ধর্মীয় সম্প্রদায়ের ৬০ হাজার থেকে ১ লাখের মতো লোক নিখোঁজ হয়েছিলেন। নিখোঁজ হয়ে যাওয়া হাজার হাজার লোকের ভাগ্য এখনো অজানা রয়েছে।

তিনি বলেন, তবে দুঃখজনকভাবে সেসব অপরাধের জন্য কাউকে দোষী সাব্যস্ত করা হয় নি । নিহত ও তাদের পরিবার-পরিজন সত্য ও বিচার থেকে বঞ্চিত হয়েছেন।

ব্যাশেলেট বলেন, অব্যাহত নজরদারি, সুশীল সংগঠন, মানবাধিকার সক্রিয়বাদী ও সাংবাদিকদের বিরুদ্ধে পুলিশ ও গোয়েন্দা বিভাগের হয়রানি ও ভয়ভীতি প্রদর্শনের খবরে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। তিনি হুশিয়ার করে দিয়েছেন যে শ্রীলংকায় প্রকৃত সংহতি ও টেকসই শান্তি অর্জিত হবে না, যতদিন সেখানে দায়মুক্তি অব্যাহত থাকবে।

শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী, লাক্সমান পেইরিস বলেছেন হাই কমিশনার ব্যাশেলেট কর্তৃক কাউন্সিলের কাছে উত্থাপিত রিপোর্টে কতিপয় গুরুত্বপূর্ণ অসঙ্গতি ও দুর্বলতা রয়েছে ।

তিনি বলেছেন প্রতিবেদনে যে অসংখ্য অপ্রমাণিত অভিযোগ উত্থাপন করা হয়েছে, সেজন্য তিনি গভীরভাবে দুঃখিত।

XS
SM
MD
LG