অ্যাকসেসিবিলিটি লিংক

হয়রানি বন্ধের দাবিতে কেনিয়ায় নারীদের বিক্ষোভ


হয়রানি বন্ধে কেনিয়ার রাজধানী নাইরোবির একটি প্রধান রাস্তায় বিক্ষোভ করছে নারীরা।
হয়রানি বন্ধে কেনিয়ার রাজধানী নাইরোবির একটি প্রধান রাস্তায় বিক্ষোভ করছে নারীরা।

কেনিয়ার গত সপ্তাহে এক নারী মোটরবাইক ট্যাক্সি ড্রাইভারকে লাঞ্ছিত করার প্রতিবাদে, মঙ্গলবার রাজধানী নাইরোবির রাস্তায় নেমে বিক্ষোভ করেন সেখানকার নারীরা ।

ফেডারেশন অব উইমেন লইয়ার্স কর্তৃক আয়োজিত ওই বিক্ষোভ সমাবেশ থেকে তাদের নিরাপত্তা ও সব ধরনের হয়রানি হাত থেকে সুরক্ষার নিশ্চয়তা চেয়ে রাজধানীর পুলিশ প্রধানের কাছে একটি পিটিশন দেয়া হয়।

কেনিয়ার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে গত সপ্তাহে ব্যাপকভাবে প্রচারিত একটি ভিডিওতে দেখা গেছে, নাইরোবিতে একজন নারী মোটরসাইকেল চালককে এক ডজন বিক্ষুব্ধ পুরুষ হেনস্থা করছে এবং ওই নারী সাহায্যের জন্য চিৎকার করছে।

ওই ঘটনাটি জনরোষকে ব্যাপকভাবে উস্কে দেয়, এবং অনেক নারী আইনের তোয়াক্কা না করে কাজ করা চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের প্রতি আহ্বান জানায়।

কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তাও মোটরসাইকেল আরোহীদের বিরুদ্ধে অভিযানের আহ্বান জানিয়েছেন। কেনিয়ার রেডিও স্টেশন ক্যাপিটাল এফএম পুলিশ প্রধান হিলারি মুতয়াম্বাইকে উদ্ধৃত করে বলেছে, কর্মকর্তারা গত দু’দিনে ২২৯ জন আরোহীকে গ্রেপ্তার করেছে এবং অন্তত ৯০০টি বাইক জব্দ করেছে।

গাড়ী চালকদের ট্রাফিক নিয়ম না মানা এবং পথচারীদের ভয় দেখানোর জন্য মোটরসাইকেল চালকদের সহিংস প্রবণতার কারণে পূর্ব আফ্রিকার দেশটিতে মোটরসাইকেল চালক ও জনসাধারণের মধ্যে সম্পর্কের চরম অবনতি হয়েছে।

কেনিয়ার নারী আইনজীবীদের ফেডারেশন দুর্বৃত্ত আরোহীদের ঠেকাতে একটি টাস্কফোর্স গঠনের আহ্বান জানিয়েছে।

XS
SM
MD
LG