অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যারিসের পোল্যান্ড,রোমানিয়া সফরঃ রাশিয়ার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপে মনোনিবেশ


ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস নাগরিক অধিকার আন্দোলনের এক অনুষ্ঠান "ব্লাডি সানডে" এর বার্ষিকীতে সেলমা, আলাতে এডমন্ড পেটাস ব্রিজের কাছে বক্তৃতা দিচ্ছেন।৬ মার্চ ২০২২।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পোল্যান্ড এবং রোমানিয়ার নেতাদের সাথে তার বৈঠকের সময় রাশিয়ার ইউক্রেনে আক্রমণের বিষয়ে পরবর্তী পদক্ষেপে এ দু’টি দেশের সহযোগিতার কথা এবং ওয়াশিংটনের সমর্থনের বিষয়ে তাদের আশ্বস্ত করবেন। বৈঠকটি বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।

নেটো সবচেয়ে পূর্বদিকের সদস্য এই দেশগুলো ঐ অঞ্চলে রাশিয়ার আগ্রাসনের বিষয়ে আরও বেশি উদ্বিগ্ন হয়ে উঠেছে। ইউক্রেনের সাথে তাদের অভিন্ন সীমান্ত রয়েছে যেখানে বন্যার মতো হাজার হাজার শরণার্থীর ঢল নেমেছে। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, নেটোর সদস্যরা কীভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলি কার্যকর করতে পারে এবং কীভাবে তারা একত্রিত থাকতে পারে এবং একসাথে এগিয়ে যেতে পারে- হ্যারিস তাঁর আলোচনায় সে ব্যাপারে মনোনিবেশ করবেন।

তারা বলেছেন, তিনি পোল্যান্ডে ইউক্রেনীয় শরণার্থীদের সাথে যুক্ত হবেন, ইউক্রেন এবং ওই অঞ্চলে অব্যাহত মানবিক ও নিরাপত্তা সহায়তা নিয়ে আলোচনা করবেন। আগ্রাসনের ফলে উদ্বাস্তুর সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে।

উচ্চস্তরের কূটনীতি পরিচালনার জন্য হ্যারিসের দক্ষতার প্রতি প্রেসিডেন্ট জো বাইডেনের ক্রমবর্ধমান আস্থার প্রতীক এ সফর। বিচলিত মিত্রদের আশ্বস্ত করার জন্য এটি প্রশাসনের একটি প্রচেষ্টা। এর উদ্দেশ্য মস্কোকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন করার এই অভিযান চালিয়ে যাওয়া এমনকী যখন যুক্তরাষ্ট্র রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষ এড়াতে চেষ্টা করছে।

প্রশাসনের একজন কর্মকর্তা বলেছেন, "পুতিন একটি ভুল করেছেন যার ফলে রাশিয়ার কৌশলগত পরাজয় ঘটবে।"

ক্রেমলিন ইউক্রেনকে নিরস্ত্রীকরণ এবং নব্য-নাৎসি বলে অভিহিত নেতাদের অপসারণের জন্য তাদের কর্মকে একটি "বিশেষ অভিযান" হিসেবে বর্ণনা করে।

XS
SM
MD
LG