অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় ১৯ জন নিরাপত্তা কর্মীকে হত্যা করেছে বন্দুকধারীরা 


নাইজেরিয়ার মানচিত্র।

বন্দুকধারীরা উত্তর-পশ্চিম নাইজেরিয়ার রাজ্য কেব্বিতে একটি হামলায় ১৩ জন সৈন্যসহ ১৯ জন নিরাপত্তা কর্মীকে হত্যা করেছে বলে একটি নিরাপত্তা সূত্র এবং বাসিন্দারা বুধবার জানিয়েছে।

একই এলাকায় আত্মরক্ষাকারী মিলিশিয়ার কয়েক ডজন সদস্য নিহত হওয়ার ঠিক একদিন পরে ডানকো-ওয়াসাগু জেলার কানিয়া গ্রামে মঙ্গলবার গভীর রাতে লড়াই শুরু হয়।

স্থানীয়ভাবে ডাকাত নামে পরিচিত ভারী অস্ত্রধারী অপরাধী চক্রের অতর্কিত হামলায় সোমবার নিকটবর্তী সাকাবায় কমপক্ষে ৫৭ জন পাহারাদার নিহত হয়।

সামরিক বাহিনী ও পুলিশ তাৎক্ষণিকভাবে এ ঘটনায় মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি।

অপরাধী চক্র বছরের পর বছর ধরে উত্তর-পশ্চিম এবং মধ্য নাইজেরিয়ায় আতঙ্ক তৈরি করে রেখেছে।তারা গ্রামে অভিযান চালায় এবং লুটপাট করে, গবাদি পশু চুরি করে এবং মুক্তিপণের জন্য বাসিন্দাদের গণ অপহরণ করে।

কিন্তু আক্রমণগুলো সম্প্রতি তীব্র হয়েছে এমনকি সামরিক বাহিনীও দস্যুদের তাদের ক্যাম্প থেকে তাড়ানোর চেষ্টা করছে।

স্থানীয় বাসিন্দা মুসা আরজিকা বলেছেন যে মঙ্গলবারের হামলায় আক্রমণকারীরা "প্রায় ২০০টি মোটরসাইকেলে চড়ে প্রতিটিতে তিনজন করে" আসে এবং গ্রামটি অবরোধ করে।

তিনি বলেন, "যুদ্ধে নিহত ১৩ জন সৈন্য, পাঁচ জন পুলিশ সদস্য এবং একজন পাহারাদারের লাশ আজ সকালে জুরুতে নিয়ে যাওয়া হয়েছে।"

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং মধ্যাঞ্চলে দস্যু সহিংসতা নিরাপত্তা বাহিনীর সামনে একটি চ্যালেঞ্জ।নিরাপত্তা বাহিনী উত্তর-পূর্বে ১২ বছর ধরে জিহাদি বিদ্রোহ এবং দেশের দক্ষিণ-পূর্বে বিচ্ছিন্নতাবাদী উত্তেজনার বিরুদ্ধে লড়াই করছে।

XS
SM
MD
LG