অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাপরাধের অভিযোগ অনুসন্ধান শুরু করেছে ইউরোপীয় দেশগুলো


ইউক্রেনের কিয়েভে গোলাবর্ষণের পরে একটি ক্ষতিগ্রস্ত লজিস্টিক কেন্দ্রে আগুন এবং ধোঁয়া দেখা যাচ্ছে, সেখানে একজন ইউক্রেনীয় সেনাকর্মীকে হেঁটে যেতে দেখা যাচ্ছে। ৩ মার্চ, ২০২২, ছবি-এপি
ইউক্রেনের কিয়েভে গোলাবর্ষণের পরে একটি ক্ষতিগ্রস্ত লজিস্টিক কেন্দ্রে আগুন এবং ধোঁয়া দেখা যাচ্ছে, সেখানে একজন ইউক্রেনীয় সেনাকর্মীকে হেঁটে যেতে দেখা যাচ্ছে। ৩ মার্চ, ২০২২, ছবি-এপি

এই সপ্তাহের শুরুতে ভিডিও’র মাধ্যমে দেওয়া একটি আবেগঘন ভাষণে, ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেন্সকি কিয়েভের কাছের একটি শহর থেকে পলায়নরত বেসামরিক মানুষের উপর রাশিয়ার গোলাবর্ষণের ঘটনা তুলে ধরে বলেন যে, নিরস্ত্র মানুষের উপর গুলি চালানোর জন্য কোন ক্ষমা হতে পারে না।

তিনি বলেন, “ক্ষমার পরিবর্তে একদিন বিচারের মুখোমুখি হতে হবে”।

জার্মানী এবং ব্রিটেন সেইসব ইউরোপীয় দেশের অন্তর্ভুক্ত যারা বিচার নিশ্চিত করতে চায় এবং পরবর্তীতে যুদ্ধাপরাধের বিচারের জন্য প্রমাণ সংগ্রহ করতে যুদ্ধাপরাধ ইউনিট তৈরির প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

বেসামরিক মানুষ এবং গুরুত্বপূর্ণ পরিকাঠামোর উপর হামলার ঘটনায় আন্তর্জাতিক ক্ষোভ বাড়তে থাকার মধ্যেই এমন ধরণের ঘটনার তালিকা তৈরি করা হচ্ছে বলে, ইউরোপীয় কর্মকর্তারা জানান। সোমবারের তথ্য অনুযায়ী জাতিসংঘের হিসেবে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেনে আক্রমণের মধ্য দিয়ে শুরু হওয়া সংঘাতের সরাসরি ফলস্বরূপ, ৪৭৪ জন বেসামরিক মানুষ নিহত এবং ৮৬১জন বেসামরিক মানুষ আহত হয়েছেন।

তবে, জাতিসংঘ এবং ইউক্রেনের কর্মকর্তারা জানান যে, নিহতের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে।

জার্মানীর আইনমন্ত্রী মারকো বুশম্যান মঙ্গলবার জার্মানীর একটি পত্রিকাকে জানান যে, দেশটির কেন্দ্রীয় সরকারের প্রসিকিউটর ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহ করা শুরু করেছেন।

স্পেনের পাবলিক প্রসিকিউটরের দফতরও “ইউক্রেনে রাশিয়ার আন্তর্জাতিক মানবতা আইনের গুরুতর লঙ্ঘনের” সম্ভাব্যতা যাচাইয়ে একটি অনুসন্ধান শুরু করেছে। দফতরটি একটি বিবৃতিতে জানায় যে, অনুসন্ধানটির লক্ষ্য হচ্ছে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের “অপরাধমূলক প্রকৃতি নির্ধারণ” করা।

এদিকে ব্রিটেন পোল্যান্ড ভিত্তিক স্থাপনের জন্য একটি যুদ্ধাপরাধ ইউনিট গঠনের প্রক্রিয়ায় রয়েছে বলে, ব্রিটেনের কর্মকর্তারা জানান। সেটি লন্ডনের মেট্রোপলিটান পুলিশের তদন্তকারীদের সাথেও একত্রে কাজ করবে। ২০১৪ সাল থেকে হওয়া যুদ্ধাপরাধের অভিযোগের ভিত্তিতে, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) একটি বিস্তৃত পরিসরের তদন্তের অংশ হিসেবে মেট্রোপলিটান পুলিশের তদন্তকারীরা প্রমাণ সংগ্রহ করছেন।

XS
SM
MD
LG