অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক- ইসরাইলের সম্পর্কের উন্নতি ; রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিষয়ে মতভেদ


তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং ইস্রায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ তুরস্কের আঙ্কারায় স্বাগত অনুষ্ঠানের সময় সামরিক গার্ড অফ অনার পরিদর্শন করেছেন। 9 ই মার্চ, 2022, ছবি-এপি

তুরস্ক এবং ইসরাইলের মধ্যকার বছরের পর বছর ধরে চলা টানাপোড়েনের পর সম্পর্ক পুনরুজ্জীবিত করার দিকে সবচেয়ে বড় পদক্ষেপ নিয়েছে দেশ দুটি।তবে বিশ্লেষকরা বলছেন, আঞ্চলিক শক্তি দুটি অন্য একটি কূটনৈতিক প্রচেষ্টায় এককভাবে এগোতেই স্বাচ্ছন্দ্য বোধ করছে- ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে মধ্যস্থতার চেষ্টা করছে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান বুধবার আঙ্কারায় ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগকে স্বাগত জানান। তিনি এটিকে "ঐতিহাসিক সফর বলে অভিহিত করেন যা এক দশকেরও বেশি সময় ধরে চলে আসা টান টান সম্পর্কে পরিবর্তন আনবে" । ২০০৮ সালে একজন ইসরাইলি প্রধানমন্ত্রীর শেষ সফরের পর হারজোগ হলেন তুরস্ক সফর করা সবচেয়ে জ্যেষ্ঠ ইসরায়েলি কর্মকর্তা। তিনি মূলত আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন।

হারজোগের পাশে দাঁড়িয়ে কথা বলার সময় এরদোয়ান সাংবাদিকদের বলেন যে তিনি এবং ইসরাইলের প্রেসিডেন্ট "ইউক্রেনের ঘটনা সম্পর্কে মতামত বিনিময় করেছেন" এবং আশা প্রকাশ করেছেন যে তাদের বৈঠক দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতার জন্য নতুন সুযোগ তৈরি করবে। তিনি বিস্তারিত কিছু বলেননি।

বৃহস্পতিবার এন্টালিয়ায় তুরস্কের শীর্ষ কূটনীতিকের সাথে যৌথ সাক্ষাতের জন্য রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের আমন্ত্রণ জানানোর জন্য হারজোগ এরদোয়ানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া তার প্রতিবেশীকে আক্রমণ করার পরে এই পরিকল্পিত বৈঠকটি হচ্ছে মস্কো এবং কিয়েভের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের সংলাপ ।

হারজোগ বলেছেন যে ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং সরকারও "এই বিষয়ে তাদের সর্বোচ্চ চেষ্টা করছে।" তুরস্কের মধ্যস্থতা প্রচেষ্টার বিষয়ে তিনি বলেন, "আমি ইতিবাচক ফলাফলের জন্য প্রার্থনা করছি।"

৫ মার্চ বেনেট রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাতের জন্য মস্কো গিয়েছিলেন। রাশিয়া আক্রমণ শুরু করার পরে বেনেট একমাত্র বিদেশী নেতা যিনি রাশিয়া গিয়েছিলেন।

ভয়েস অফ আমেরিকা যে একাধিক আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকদের সঙ্গে যোগাযোগ করেছে তাঁদের মতে, বেনেট এবং এরদোয়ান সেই কূটনৈতিক প্রচেষ্টাগুলির সমন্বয় করেছেন এমন কোনও ইঙ্গিত নেই। তারা আরও বলেছেন যে তুরস্ক এবং ইসরাইলের আলাদাভাবে তাদের মধ্যস্থতার ব্যাপারগুলো অনুসরণ করার জন্য বিভিন্ন ধরণের কারণ রয়েছে।

XS
SM
MD
LG