অ্যাকসেসিবিলিটি লিংক

সিদ্ধান্ত পাল্টালো যুক্তরাষ্ট্র ; ইউক্রেনীয় পরিবারকে আশ্রয় চাওয়ার অনুমতি দেয়া হলো 


ইউক্রেন থেকে আগত এক মহিলা তার শিশুদের সঙ্গে যুক্তরাষ্ট্রে প্রবেশের অপেক্ষায়, ১০ই মার্চ, ২০২২/এপি
ইউক্রেন থেকে আগত এক মহিলা তার শিশুদের সঙ্গে যুক্তরাষ্ট্রে প্রবেশের অপেক্ষায়, ১০ই মার্চ, ২০২২/এপি

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ একজন ইউক্রেনীয় নারী এবং তার তিন সন্তানকে আশ্রয় নেওয়ার অনুমতি দিয়েছে। এর একদিন আগেই মানবিক সুরক্ষা চাওয়ার জন্য বাইডেন প্রশাসনের ঢালাও বিধিনিষেধের অধীনে তাদের প্রবেশে অস্বীকৃতি জানানো হয়েছিল।

৩৪ বছর বয়সী মহিলা এবং তার ৬,১২ ও ১৪ বছর বয়সী তিন বাচ্চা অনুমতি প্রক্রিয়াকরণের জন্য সান দিয়েগোতে প্রবেশ করে। এর কয়েক ঘন্টা আগে কর্তৃপক্ষ তার প্রবেশ বন্ধ করে দিলে সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এবং অন্যান্য ডেমোক্র্যাটরা তীব্র সমালোচনা করেন৷

সেন্টার ফর জেন্ডার অ্যান্ড রিফিউজি স্টাডিজের আইন বিষয়ক পরিচালক ব্লেইন বুকি বুধবার টিজুয়ানা থেকে সান দিয়েগোতে ফিরছিলেন; টিজুয়ানাতে তিনি হাইতির অভিবাসন প্রার্থীদের সাহায্য করছিলেন। তিনি ইউক্রেনীয় নারীকে তার বাচ্চাদের সাথে কাঁদতে দেখেছিলেন। একজন প্রতিবেদকের সামনে তাকে "খুব অস্বস্তিকর" লাগছিল।

বুকির টুইট এবং গণমাধ্যমের প্রচার ট্রাম্প যুগের আদেশের নতুন করে সমালোচনার জন্ম দিয়েছে। টাইটেল ৪২ অথরিটি নামে পরিচিত কোভিড-১৯ এর বিস্তার রোধ করার ওই আদেশের অধীনে লোকেদের আশ্রয় চাওয়ার সুযোগ প্রত্যাখ্যান কর হয়ে থাকে।

ইউক্রেনীয় নারীর মামলাটি শুমার উত্থাপন করেছিলেন কারণ তিনি টাইটেল ৪২ ব্যবহার বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন। কোভিড-১৯ এর স্বাস্থ্য ঝুঁকির কারণে বাইডেন প্রশাসন এ আদেশ সমর্থন করেছিল তবে এখন সেই ঝুঁকি কমে গেছে।

সোফিয়া হিসাবে সংবাদদাতাদের কাছে পরিচয় দেয়া আলোচিত ওই ইউক্রেনীয় নারী এই সপ্তাহে এক আত্মীয়ের সাথে একটি গাড়িতে করে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেছিলেন কিন্তু তাকে ঢুকতে দেয়া হয়নি বলে জানান বুকি। বুধবার পায়ে হেঁটে যুক্তরাষ্ট্রে ঢোকার তার আরেকটি প্রচেষ্টাও বাতিল করা হয়। তবে খবরের জন্য অপেক্ষা করার উদ্দেশ্যে তার টিজুয়ানা হোটেলে ফিরে আসার আগে বুকি তাকে খুঁজে পেয়েছিলেন।

বৃহস্পতিবার মন্তব্য করা জন্য অনুরোধ করা হলে যুক্তরাষ্ট্রের কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন তৎক্ষণাৎ সাড়া দেয়নি। ২০২০ সালের মার্চ মাসে টাইটেল ৪২ চালু হওয়ার পর থেকে অভিবাসীদের ১৬ লাখ বারেরও বেশি দফা বহিষ্কার করা হয়েছে।

XS
SM
MD
LG