অ্যাকসেসিবিলিটি লিংক

কিয়েভে সম্ভাব্য আক্রমণের প্রস্তুতি; রাশিয়ার বাহিনীর নতুন অবস্থান  


কিয়েভের রাস্তায় পাহারারত ইউক্রেনের আঞ্চলিক ডিফেন্স ফোর্সের একজন সদস্য, ৬ই মার্চ, ২০২২/এএফপি

রাশিয়ার সাঁজোয়া যানের একটি বিশাল বহর কিয়েভের উত্তরে কয়েকদিন একই অবস্থানে থাকার পর, ভাগ হয়ে ইউক্রেনের রাজধানীর তিনদিকে অবস্থান নিয়েছে। এর ফলে শঙ্কা দেখা দিয়েছে যে, এভাবে মোতায়েন হওয়াটি দ্বিগুণ শক্তিতে আক্রমণ চালানোর পূর্বপ্রস্তুতি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন যে, রাশিয়ার বাহিনী কিয়েভের আরও ৫ কিলোমিটার নিকটে সরে এসেছে এবং গোলন্দাজরা এমনভাবে অবস্থান নিয়েছে যেটিকে গোলাবর্ষণের অবস্থান হিসেবে বর্ণনা করা হয়। রাশিয়ার বাহিনীর এধরণের গতিবিধি তাদের অন্যান্য সামরিক পদক্ষেপের সময়ের সাথে মিলে গিয়েছে, যেমন পূর্বাঞ্চলের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর নিপ্রোতে প্রথমবারের মত গোলাবর্ষণ করা হয়েছে। নিপ্রো শহরটি নিপার নদীর তীরবর্তী একটি শিল্পোৎপাদন কেন্দ্র এবং ইউক্রেনের চতুর্থ বৃহত্তম শহর।

অবস্থান পরিবর্তনের পাশাপাশি লাভিভের ১৩০ কিলোমিটার দক্ষিণে, পশ্চিম ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা স্থাপনা এবং সামরিক বিমানক্ষেত্রগুলোতে পরপর বিমানহামলা চালানো হয়। লাভিভ শহরটিতে ইউক্রেনের অন্যান্য অংশ থেকে পালিয়ে আসা ২,০০,০০০ এরও বেশি মানুষ আশ্রয় নিয়ে আছেন।

কয়েকদিন ধরেই ইউক্রেনের কর্মকর্তারা কিয়েভে রাশিয়ার একটি আগ্রাসনের জন্য প্রস্তুত হচ্ছেন। এর আগে স্যাটেলাইট থেকে রুশ বাহিনীর সেখানে জড়ো হওয়া সনাক্ত করা হয়। রাশিয়ার বাহিনীর বহরটি এক পর্যায়ে ৬০ কিলোমিটার দীর্ঘ হয়ে যায়। ইউক্রেন এবং পশ্চিমা সামরিক কর্মকর্তারা আশ্চর্য হয়ে যান যখন বহরটি অগ্রসর হওয়া থামিয়ে দিয়ে একই জায়গায় অবস্থান করে ছিল। পরিস্থিতিটি নিয়ে দু রকমের মত দেখা যায় যে, রাশিয়ার বাহিনী জ্বালানী ও অন্যান্য রসদের স্বল্পতায় ভুগছিল নাকি ধীরে ধীরে একত্র হয়ে ছড়িয়ে পড়ার প্রস্তুতি নিচ্ছিল।

তবে বহরটির মন্থরগতিতে বিক্ষিপ্ত হওয়ার কারণ যাই হোক না কেন, বাহিনীগুলো বর্তমানে পুনরায় মোতায়েন করা হয়েছে এবং শহরটিতে একটি আক্রমণ চালানোর জন্য সেগুলো এখন আরও হুমকিদায়ক অবস্থানে রয়েছে। ভূপর্যবেক্ষণ এবং মহাকাশ প্রযুক্তি কোম্পানী, মাক্সার টেকনোলজিস এর স্যাটেলাইট চিত্রে দেখা যায় যে, সাঁজোয়া যান, ট্যাংক এবং কামানের বহরটিকে মূলত কিয়েভের উত্তর-পশ্চিমে অ্যান্টোনভ বিমানবন্দরের নিকটের জঙ্গল এবং শহরগুলোতে মোতায়েন করা হয়েছে।

XS
SM
MD
LG