অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ


ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ/ইউএনবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের তৃতীয় বর্ষের কয়েকজন শিক্ষার্থীর বিরুদ্ধে দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ উঠেছে। শুক্রবার (১১ মার্চ) ভোরে এ নির্যাতনের ঘটনা ঘটে।

ভুক্তভোগী শিক্ষার্থীর নাম আবু তালিব। তিনি ক্রিমিনোলজি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনে ভুক্তভোগী আবু তালিব জানান, রাত ১টায় তাকে হাত দিয়ে না ধরে ও ধোঁয়া না ছেড়ে সিগারেট খেতে বলা হয়। তিনি তাতে অস্বীকৃতি জানালে অভিযুক্ত শিক্ষার্থীরা তাকে মারধর করে এবং জোর করে তার মুখে সিগারেট রেখে আগুন জ্বালিয়ে দেয়।

অভিযুক্ত সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শেখ শান্ত আলম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমদাদুল হক বাধন, তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সাহাবুদ্দিন ইসলাম বিজয় ও আইন বিভাগের নাহিদুল ইসলাম ফাগুনের বিরুদ্ধে মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ এনে তিনি বলেন, “এরা গেস্টরুমে ছাত্রদের অত্যাচার ও গালিগালাজ করে।”

তিনি বলেন, “আমরা বঙ্গবন্ধু হলের দ্বিতীয় বর্ষের ছাত্ররা প্রায়ই এই ধরনের সমস্যায় পড়ি। কিন্তু হল থেকে বের করে দেওয়া এবং নির্যাতনের ভয়ে কেউ মুখ খুলতে সাহস করে না।” এই গেস্টরুম সংস্কৃতির ভয়ে হল ত্যাগ ছাড়তে চেয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী।

তিনি বলেন, “আজ সকালে শান্ত ও বাধন আমাকে ফোন করে বোঝান যে, আমার সঙ্গে কিছুই হয়নি এবং গতকাল সেখানে কোনো গেস্ট রুম ছিল না।”

এ বিষয়ে বক্তব্য জানতে বঙ্গবন্ধু হলের প্রভোস্ট অধ্যাপক আকরাম হোসেনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

XS
SM
MD
LG